প্রশিক্ষকদের নীতিমালা:

ইশিখন.কম বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন/ডিজিটাল শিক্ষার সর্বাধুনিক প্ল্যাটফর্ম। বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে ঘরে বসে যেকেউ যেমন এই কোর্স করতে পারে তেমনি শেখাতেও পারেন।

শুধু আইটি বিষয়ই নয়, আপনি যাই জানেন তাই শেখাতে পারেন ইশিখনে।  যেমন ফটোগ্রাফি, রান্না, গান, গিটার, সুইং, ফ্যাশন ডিজাইন ইত্যাদি। যে কোর্সগুলো কম্পিউটারের মাধ্যমে লাইভে করানো সম্ভব নয় সেটার ভিডিও করে ভিডিও কোর্স আকারে করতে পারেন।

প্রশিক্ষক হতে আবেদন করুন

প্রশিক্ষক সর্ম্পকিত আরো বিস্তারিত দেখুন

প্রশিক্ষকদের স্বার্থেই এই নীতিমালা তৈরি করা হল, বিগত ৫ বছরে অনেক প্রশিক্ষক ইশিখনের মাধ্যমে দেশব্যাপী ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। তাদের অনেকেই ইশিখনের সাথে আছেন। আবার অনেকেই ইশিখনের শিক্ষক সুবাদে অনেক বড় বড় কম্পানিতে বড় পোস্টে আছেন।

প্রশিক্ষকদের নীতিমালা:

  1. শিক্ষকবৃন্দ পুরো কোর্সটি নির্ধারিত সময়ে সফলভাবে সম্পন্ন করতে বাধ্য থাকবেন।
  2. শিক্ষক বৃন্দ ক্লাস শুরু অন্তত ১০মিনিট আগে উপস্থিত থেকে ক্লাসের উপস্থিতি এবং কারো পার্সোনালী টেকনিক্যাল সমস্যা থাকলে সমাধান দিবেন।
  3. অনেক শিক্ষার্থী লাইভ ক্লাসে অংশ নিতে পারেন না। পরে ক্লাস রেকর্ডিং দেখে নেন। তাই প্রতিটি ক্লাস রেকর্ড বাধ্যতামূলক।
  4. প্রতিটি ক্লাস রেকর্ড করতে হবে এবং রেকর্ড করা ভিডিও ও আলোচিত ফাইল/কনটেন্টসমূহ ক্লাস শেষ হওয়ার সাথে সাথে আপনাকে দেওয়া কোর্স মেইলের গুগল ড্রাইভে আপলোড করে ইশিখন কর্তৃপক্ষকে লিঙ্ক পাঠাতে হবে। প্রতিটি ভিডিওতে ক্লাসের নামসহ ব্যাচের নাম দিবেন, যেমন: Class : 1 – SEO-Batch-181-2 এইভাবে।
  5. প্রতিটি ক্লাসের উপর ১০টি করে এমসিকিউ (Multiple Choice Question) দিতে হবে। প্রতি ক্লাস শেষ করার পর শিক্ষার্থীরা মডেল টেস্ট দিয়ে নিজেকে যাচাই করবে।
  6. প্রতিটি ক্লাসের রেকর্ডিং জমা দেওয়ার পরও উক্ত কোর্স এবং কোর্স ফি না পাওয়া পর্যন্ত নিজ দায়িত্বে সংরক্ষণ করবেন।
  7. ইশিখন.কম এর ব্যাচের/ক্লাসের মিটিং আইডি শিক্ষকরা ইশিখন.কম ব্যতিত অন্য কোথাও শেয়ার করতে পারবেন না।
  8. প্রতিটি ক্লাসের নির্ধারিত সময় দেড় ঘন্টা, কোন শিক্ষকের প্রতি ২টি ক্লাস মোট ১৫০ মিনিটের কম হলে একটি ক্লাসের লেকচার ফি কাটা হবে।
  9. ইশিখন.কম কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত কোন শিক্ষক একাধিক ব্যাচের ক্লাস এক সাথে নিতে পারবেন না। যদি নিয়ে থাকেন, তাহলে উক্ত ক্লাসগুলোর জন্য কোন লেকচার ফি পাবেন না।
  10. ক্লাস চালু অবস্থায় শিক্ষক ক্লাস মিউট রেখে কোথাও চলে যাওয়া কিংবা শিক্ষার্থীদের কাজ দিয়ে অন্য শিক্ষক অন্য কোন কাজ করা যাবে না। সেক্ষেত্রে উক্ত সময় লেকচারের ৯০ মিনিটে গণনা করা হবে না।
  11. শিক্ষক এবং ছাত্রদের বন্ধুত্বপুর্ণ সর্ম্পক থাকবে, সকল শিক্ষার্থী, ক্লাসের প্রাকটিজ ফাইল জমা দিতে বাধ্য থাকবেন, কেউ জমা না দিলে জবাবদিহি করতে হবে।
  12. কোন শিক্ষার্থী শিক্ষার্থীদের দেওয়া নীতিমালা ভঙ্গ করলে কিংবা শিক্ষকের সাথে অসাধুচারণ করলে, ইশিখন সার্পোটে কমপ্লেইন করতে হবে। খুব বেশি সমস্যা করলে শিক্ষকবৃন্দ উক্ত ক্লাস থেকে উনাকে সাময়িক বহিস্কার করতে পারেন।
  13. ক্লাসে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কৌশলে নিজ বা অন্য কোন কম্পানির প্রচারণার স্বার্থে আলোচনা কিংবা নিজস্ব প্রচারণা সম্পুর্ণ নিষিদ্ধ। এমন কোন প্রমাণ পেলে উক্ত শিক্ষকে জরিমানাসহ বহি:স্কার করা হতে পারে।
  14. প্রতিটি ক্লাস রেকর্ডিং ইশিখনের নিজস্ব স্বত্ত্বাধিকার সম্পত্তি, উক্ত ক্লাস শিক্ষক বিক্রয় কিংবা অন্য কোন কম্পানিকে কিংবা নিজস্ব প্রচারণার স্বার্থে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এমন কোন প্রমাণ পেলে উক্ত শিক্ষকে জরিমানাসহ বহি:স্কার করা হতে পারে।
  15. পুরো কোর্সের সকল ভিডিও শিক্ষক নিজ দায়িত্বে আমানত হিসেবে সংরক্ষণ করবেন। ইশিখন শিক্ষার্থী ব্যতিত সেটা অন্য কারো সাথে শেয়ার / অন্য কাউকে দেওয়া যাবে না। ইশিখনের পুরো কোর্স শেষে ইশিখনকে সকল ক্লাস রেকর্ডিং দেওয়ার পর শিক্ষক উক্ত ক্লাস রেকর্ডিং নিজ দায়িত্বে ডিলিট করে দিবেন। 
  16. কোন শিক্ষার্থীকে নিজের প্রাইভেট কোর্সের জন্য অথবা নিজস্ব প্রতিষ্ঠানের জন্য প্ররোচিত করা যাবে না কিংবা এখানে বেসিক শিখিয়ে প্রাইভেট কোর্সে আরো ভাল শেখাবেন এমন প্রলোভন দেখানো যাবে না। এমন কোন প্রমাণ পেলে উক্ত শিক্ষকে জরিমানাসহ বহি:স্কার করা হতে পারে।
  17. কোন কারণে শিক্ষক পরবর্তী ক্লাস নিতে সক্ষম না হলে অন্তত ২৪ ঘন্টা পুর্বে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে এবং কর্তৃপক্ষের অনুমতি পেলে শিক্ষার্থীদের অবগত করতে হবে।
  18. কোন শিক্ষক যদি কোন কারণে কোন ক্লাস নিতে কোনভাবেই সক্ষম না হন, তবে অবশ্যই উনার নিজেকে নিজ দায়িত্বে উক্ত কোর্সের জন্য দক্ষ শিক্ষক দিয়ে কোর্সটি সম্পন্ন করতে হবে। 
  19. কোন শিক্ষক যদি নতুন /পরবর্তী কোন ব্যাচের ক্লাস নিতে সক্ষম না হন, তবে অবশ্যই উক্ত ব্যাচের প্রচার-প্রচারণা/প্রোমোশনের আগে কর্তৃপক্ষকে যথাযথ নিয়মে লিখিতভাবে জানাতে হবে।
  20. একজন শিক্ষক এক ব্যাচের সম্পূর্ণ কোর্সে সর্বোচ্চ ৩টি ক্লাস শিডিউল মিস করতে পারেন, এর বেশি যতগুলো ক্লাস মিস হবে ততটি ক্লাসের পেমেন্ট জরিমানা করা হবে।
  21. শিক্ষকবৃন্দ ছাত্রদের জমা দেওয়া এসাইনমেন্ট এবং প্রাকটিজ ফাইল দেখে সর্বোচ্চ পরবর্তী ক্লাসের ১২ ঘন্টার পুর্বে সমাধান করবেন।
  22. একজন শিক্ষক সবোর্চ্চ ২টি কোর্স নিতে পারবেন।
  23. ইশিখন.কম সাইটের বাইরে শিক্ষার্থীদের জন্য ফেসবুক ছাড়া অন্য কোথাও গ্রুপ করা যাবে না।
  24. ইশিখন.কম সাইটের বাইরে কোথাও উক্ত কোর্সে আলোচিত প্রাকটিজ ফাইল,  ভিডিও বা মিটিং আইডি আপলোড কিংবা শেয়ার করা যাবে না।

মনে রাখবেন: একটি কোর্সের জনপ্রিয়তা বেশির ভাগই নির্ভর করে শিক্ষকের দক্ষতা, অভিজ্ঞতা, পেশাদারিত্ব আর দায়িত্বশীলতার উপর। তাই সকল শিক্ষককে অবশ্যই সৎ ও নিষ্ঠার সাথে সঠিক সময়ে কোর্সটি যথাযথভাবে শেষ করতে হবে।

বি:দ্র: কর্তৃপক্ষ চাইলে যেকোন সময় এই নীতিমালার পরিবর্তন, পরিবর্তন কিংবা সম্পাদনা করতে পারবেন।ইশিখন.কম এর শিক্ষকদের সহায়তামুলক ধারাবাহিক ভিডিও সমুহ পাবেন এই লিংকে

প্রশিক্ষক হতে আবেদন করুন
   
   
April 19, 2019 | 7 months আগে

1 responses on "প্রশিক্ষকদের নীতিমালা:"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved