সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) বা এসইও কি

 সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি-

সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন (Search Engine Optimization) – কে সংক্ষেপে SEO এসইও বলে।এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) হচ্ছে এমন কিছু পদ্ধতি, যার মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিনের (যেমন : Google, Bing, Yahoo) রেজাল্ট পেজে আপনার সাইট/ব্লগের উপস্থিতি নিশ্চিত করা যায় এবং এর ফলে সাইটে কাঙ্ক্ষিত টার্গেটেড ট্রাফিক আনা সম্ভব হয়।সার্চ ইঞ্জিন হলো বিশাল একটি তথ্য ভান্ডার যার ভেতরে সকল ওয়েবসাইটের তথ্য ইনডেক্স করা থাকে।এই সকল ওয়েবসাইট এর তথ্য সার্চ ইঞ্জিন একটি ফর্মুলা বা এলগরিদম ব্যবহার করে ইউজারের সামনে হাজির করে।

 

আরো দেখুন:সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান কত প্রকার-

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মূলত ২ প্রকারঃ

  • অনপেজ বা ওয়েবসাইটের ভিতরকার বিষয়সমুহ
  • অফপেজ বা ওয়েবসাইটের বাইরের বিষয়সমুহ

এসইও দুই প্রকারের কথাটি ঠিক আছে। তবে On Page ও Off Page নয়। SEO হচ্ছে মূলত দুই প্রকারের। যথাঃ ০১. অর্গানিক এসইও ০২. পেইড এসইও। অর্গানিক এসইও আবার দুই ধরনের। একটি হচ্ছে অনপেজ এবং অন্যটি হচ্ছে অফপেজ।

আরো দেখুন:সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO): দরকারি তথ্য জেনে নিন

 

কাজের ভিত্তিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান কত প্রকার –

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ২ প্রকারঃ

১। হোয়াইট হ্যাট এসইও বা লিগ্যাল এসইও

২। ব্ল্যাক হ্যাট এসইও বা ইলিগ্যাল এসইও

হোয়াইট হ্যাট এসইও বা লিগ্যাল এসইও-

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মানেই সার্চ ইঞ্জিনে র‍্যাংক করানো। তবে সেটা সার্চ ইঞ্জিনের নির্দিষ্ট গাইডলাইন মেনে করতে হয়। কিন্তু ব্ল্যাকহ্যাট এসইও সার্চ ইঞ্জিনের গাইডলাইনের তোয়াক্কা না করে শুধু র‍্যাংক করানোর উদ্দেশ্যে কাজ করা হয়। তাই ব্ল্যাকহ্যাট এসইও পদ্ধতি সার্চ ইঞ্জিন স্বীকৃত নয়। সার্চ ইঞ্জিনকে ধোঁকা দিয়ে সাময়িক সময়ের জন্য সাইট র‍্যাংক করানো সম্ভব হলেও তা সাধারণত দীর্ঘস্থায়ী হয়না। ব্ল্যাকহ্যাট এসইও না করাই ভালো।

 

আরো দেখুন:সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(এসইও)- পূর্ণাঙ্গ গাইডলাইন

ব্ল্যাক হ্যাট এসইও বা ইলিগ্যাল এসইও-

সার্চ ইঞ্জিনের শর্তের বাইরে গিয়ে ইলিগ্যাল পথে যখন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইওপ্র্যাকটিস করা হয় তখন তাকে ব্ল্যাক হ্যাট এসইও বলে।ব্ল্যাক হ্যাট এসইও খুব কম সময়ে আপনাকে সার্চ রেজাল্টের প্রথমে নিয়ে আসবে কিন্তু সেটা দীর্ঘস্থায়ী নয়।সার্চ ইঞ্জিন বুঝে ফেললে পেনাল্টি খেতে হবে। ব্ল্যাক হ্যাট এসইও প্র্যাকটিসের কারণে সাইট আজীবনের জন্যে নিষিদ্ধ হতে পারে।হোয়াইট হ্যাট SEO কি সেটা জানাই আমাদের মুল লক্ষ্য।

 

কেন SEO করা হয়-

একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভাল অবস্থানে বা প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়ার জন্য বা সার্চ ইঞ্জিন হতে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়। একজন লোক যখন তার ওয়েবসাইটকে সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করবে তখন সার্চ ইঞ্জিন হতে তার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে। কারণ Search Engine Optimization করার ফলে সার্চ ইঞ্জিন তার ব্লগের কনটেন্টের বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারনা পাবে। কাজেই যে কোন ওয়েবসাইট-কে সফল করতে হলে বা ওয়েবসাইট হতে আয় করার জন্য প্রতিনিয়তই সঠিকভাবে তার ওয়েবসাইটটিকে Search Engine Optimization করতে হবে।

আরো দেখুন:সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি?

 

কোথা থেকে SEO শিখবেন-

বর্তমানে SEO শিখানোর জন্য অনেক প্রতিষ্ঠান আছে, যেগুলোর মধ্যে  ইশিখন অন্যতম। যেখানে আপনি ঘরে বসে লাইভ ক্লাস করতে পারবেন। ইশিখনে কোর্স করলে আপনি যেসকল সুবিধাসমূহ পাবেন:

  • লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।
  • লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)
  • প্রতিটি ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক)
  •  প্রতিটি ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।
  •  প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব
  • প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট। এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।
  • কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইভ ক্লাস সমুহের ডিভিডি

 

আরো দেখুন:সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(এসইও)- পূর্ণাঙ্গ গাইডলাইন

আরো দেখুন:সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO): দরকারি তথ্য জেনে নিন

   
   

0 responses on "সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) বা এসইও কি"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved