সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ। মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

ধান চাষে গুটি ইউরিয়া ব্যবহার করে নাইট্রোজেন সাশ্রয় করুন

 গুটি প্রয়োগের নিয়ম
গুটি ইউরিয়া হলো, ইউরিয়া সার দিয়ে তৈরী বড় আকারের গুটি যেটি দেখতে ন্যাপথালিন ট্যাবলেটের মতো । গুটি ইউরিয়া ব্যবহারে সারের কার্যকারিতা শতভাগ ২০-২৫ ভাগ বৃদ্ধি পায় ।ফলে ইউরিয়া সার কম লাগে । আবার গুটি ইউরিয়া জমিতে একবারই প্রয়োগ করতে হয় । এরপর সবসময় গাছের প্রয়োজন অনুযায়ী নাইট্রোজেন সরবরাহ থাকায় গাছের কোন সুপ্ত ক্ষুধা থাকে না ।

 মেশিনে গুটি প্রয়োগ
গুটি ইউরিয়া প্রয়োগের পূর্ব শর্ত হলো, ধান রোপন করতে হবে সারিবদ্ধভাবে। সারি থেকে সারি এবং গোছা থেকে গোছার দূরত্ব হবে ২০ সেন্টিমিটার (৮ইঞ্চি) বোরো মৌসুমে চারা রোপনের ১০-১৫ দিন এবং আউশ ও আমন মৌসুমে চারা রোপনের ৭-১০ দিনের মধ্যে প্রতি চার গোছার মাঝখানে ৩-৪ ইঞ্চি কাদার গভীরে গুটি পুতে দিতে হবে । জমিতে সব সময় প্রয়োজনীয় ২-৩ সেন্টিমিটার পানি রাখতে হবে । সাধারনত আউশ ও আমন ধানের জন্য ২.৭ গ্রাম ওজনের একটি গুটি ব্যাবহার করতে হবে, যার হেক্টর প্রতি নাইট্রোজেন মাত্রা দাড়ায় যথাক্রমে ৫০ ও ৭৫ কেজি । ফলে আউশ ও আমন মৌসুমে প্রতি হেক্টরে ৬৫ কেজি এবং বোরো মৌসুমে ৮০-১০০ কেজি ইউরিয়া সাশ্রয় হয় ।

 

আরও পড়ুনঃ

প্রধানমন্ত্রী বলেছেন কোটা বাতিল করেছি, আর কোনো কথা নয়

শিক্ষার্থীদের কাছ থেকে কিছুতেই ভ্যাট নেওয়া যাবে না বলেছেন প্রধানমন্ত্রী

জেনে নিন চীনাবাদামের পাতার দাগ রোগ দমন

জেনে নিন তিলের কান্ড পচা রোগ দমন

   
   

0 responses on "ধান চাষে গুটি ইউরিয়া ব্যবহার করে নাইট্রোজেন সাশ্রয় করুন"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved