গণিতে ভালো করার তিনটি উপায়

অনেক শিক্ষার্থী গণিতের সামনে গেলে মাথা ঘুরায়। স্কুল, কলেজের শিক্ষার্থী এমনকি চাকরির প্রার্থীদের অবস্থাও শোচনীয় হয় ণিতের কাছে গেলে। অথচ ভীতিকরুন এই বিষয়ে খুব সহজেই ভালো করা সম্ভব। তাই জেনে নিতে পারেন গণিতে ভালো করার কিছু সহজ উপায়-

০১. গণিতে ভালো করতে হলে প্রস্তুতি নিতে হবে ছোটবেলা থেকে। কারণ ছোটবেলার ছোট ফাঁকি বড় বেলায় বড় হয়ে ধরা দিতে পারে। আর যদি ছোটবেলায় ফাঁকি দিয়েই থাকেন, এখনি একটু সময় খরচ করে ছোটবেলার পড়াতে চোখ ভুলিয়ে নিন ।

০২. কোন অঙ্ক বা জ্যামিতি না বুঝলে সেটা বাদ দিয়ে পরের অধ্যায়ে যাওয়া ঠিক নয়। যখন যেটা বুঝতে অসুবিধা হচ্ছে সেটা শিক্ষকের সাহায্য নিয়ে ভালো করে বোঝা উচিৎ। গণিত কখনো মুখস্থ করার বিষয়  নয়। এই অভ্যাস থাকলে দ্রুত ত্যাগ করুন এবং চেষ্টা করুন বুঝে অঙ্কের সমাধান করতে ।

০৩. একদিনে বইয়ের সব অঙ্ক শেষ করে ফেলার টার্গেট না নেওয়া ভালো। বরং কোনো নির্দিষ্ট ধরনের অধ্যায়ের উপর পারদর্শী হওয়া ভালো। তাতে ভবিষ্যতে ভুল হওয়ার আশঙ্কা কম থাকবে। অযথা ক্যালকুলেটার না ব্যবহার করে হাতে কলমে তা সমাধান করার চেষ্টা করুন । এতে পারদর্শীতা বাড়বে। এবং একটি অধ্যায় শেষ হওয়ার পর বন্ধুদের সঙ্গে সেই অধ্যায়ের অঙ্ক নিয়ে আলোচনা করা খুব কাজে দেয়।

   
   

0 responses on "গণিতে ভালো করার তিনটি উপায়"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved