সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ। মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

ওয়েব ডেভলপমেন্ট-

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েব সাইট এর জন্য অ্যাপ্লিকেশন তৈরি করা। ওয়েব ডেভেলপমেন্টে কোডিং এর মাধ্যমে নানা ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে ।  আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য, পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য । ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন ।আপনাকে ক্লাইন্টের চাহিদা অনুযায়ী এমনও এপ্লিকেশন তৈরী করা লাগতে পারে যার অস্তিত্ব পৃথিবীতে নেই। এই বিষয়টি বেশি চ্যালেন্জিং এবং ডাইনামিক।

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট কি?

কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট-

ওয়েব ডেভলপমেন্ট শিখার জন্য সর্বপ্রথমে আপনাকে প্রচুর পরিমাণে ধৈয্য ধরতে হবে। এর পরেই যেটার প্রয়োজন সেটা হলো পরিশ্রম করার মানষিকতা। ধৈর্য্য আর পরিশ্রম করার মানষিকতা নিয়ে ছয় মাস থেকে দুই বছরের মতো সময় লেগে থাকলে অবশ্যই আপনি সফলভাবে ওয়েব ডেভলপমেন্ট শিখতে পারবেন। আপনি কতদিনে শিখতে পারবেন এটা সম্পূর্ণরুপে আপনার পরিশ্রম এবং সময় দেওয়ার উপর নির্ভর করবে। আরেকটা  বিষয় না বললেই নয়। এখানে রাতারাতি বড়লোক হওয়ার মতো কোনো খেলা নাই।

সময় নিয়ে, ধৈর্য্য ধরে আপনাকে এগিয়ে যেতে হবে, তবেই আপনি সফল হতে পারবেন। এবার আসি আয়ের ব্যপারে। আপনি ওয়েব ডেভলপমেন্ট করে প্রতিমাসে কেমন ইনকাম করবেন এটাও মূলত আপনার উপরেই নির্ভর করবে। বাংলাদেশের হিসেবে বাংলাদেশি টাকায় হিসেব করলে সর্বনিম্ন ৩০-৩৫ হাজার থেকে প্রতি মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্তও আয় করতে পারবেন। এর পিছনে কারণটা হলো সময় পরিবর্তনের সাথে সাথে মানুষ প্রচুর পরিমাণে ওয়েবসাইট তৈরি করতেছে। নিত্যদিনের প্রায় প্রতিটি কাজে ওয়েবসাইটের ব্যবহার অপরিহায্য হয়ে উঠতেছে। ফলে দিন দিন ওয়েব ডেভলপারদের চাহিদা দিন দিন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের তরুণ প্রজন্মের বেকারদের জন্য ওয়েব ডেভলপমেন্ট অনেক সম্ভাবনাময় খাত। কাজেই দেরি না করে আজ থেকেই শুরু করতে পারেন ওয়েব ডেভলপমেন্ট।

 

আরো দেখুন:কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

ওয়েব ডেভলপমেন্টে কিভাবে ক্যারিয়ার শুরু করবেন-

ওয়েব ডেভ্লপমেন্ট ক্যারিয়ার শুরু করার পূর্বে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি ডিজাইনার হবেন, নাকি ডেভেলপার, নাকি দুটোই। এক্ষেত্রে বলে রাখা ভাল, আপনি ওয়েব ডিজাইন না জেনে ভাল ডেভেলপার হতে পারবেন না কিন্তু ওয়েব ডেভেলপিং না জেনেও আপনি ভাল ডিজাইনার হতে পারবেন। এক্ষেত্রে আমাদের সাজেশন হচ্ছে- আপনি দুটোই শেখেন। অধিকাংশ ক্লাইন্ট ই চায় একটি ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট একজনের কাছ থেকেই করিয়ে নিতে কারন এতে করে তার সময় এবং টাকা দুটোই বেচে যায়। আর আপনি যদি দুটো কাজই জানেন তাহলে প্রথম দিকের ছোট ছোট ক্লাইন্ট গুলোকে আপনি নিজেই শুরু থেকে শেষ পর্যন্ত সাপোর্ট দিতে পারবেন। এতে করে আপনার প্রাথমিক লেভেল এর ইনকাম বেড়ে যাবে। ধীরে ধীরে আপনি যখন মার্কেটে আপনার অবস্থান তৈরি করে নিতে পারবেন তখন চাইলে আপনি শুধু ডিজাইন অথবা শুধু ডেভেলপমেন্ট করতে পারেন। তবে প্রাথমিক পর্যায়ে দুটো শেখাই জরুরী।

 

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট এর চাহিদা

কারা শিখতে পারবেন ওয়েব ডেভলপমেন্ট-

  • যারা ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে চান
  • অনলাইন উদ্যোক্তা বা আইটি স্পেশালিস্ট হতে চান
  • যাদের কোডিং  এ আগ্রহ রয়েছে।
  • যারা পড়াশুনার পাশাপাশি পার্টটাইম কিছু করে পড়াশুনা চালিয়ে নিতে চান

 

ওয়েব ডেভলপমেন্টে শিখার পর আপনি কি করতে পারবেন-

  • ওয়েব সাইট এবং ওয়েব এপপ তৈরি
  • জুনিয়র ডেভেলপার হিসেবে যেকোন সফ্টওয়্যার ফার্ম বা আইটি কম্পানিতে চাকরির সুযোগ
  • নিজস্ব অনলাইন ব্যবসা যেমন ইকমার্স, ডোমেইন হোস্টিং, এফিলিয়েট মার্কেটিং
  • সার্ভার সাইড এবং ডাটাবেইজ ভিত্তিক দক্ষতা অর্জন
  • এইচটিএমএল ভিত্তিক মোবাইল এপপ তৈরি
  • ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে প্রজেক্ট বিড
  • একজন বিলাসি ফ্রন্ট ইন্ড ডেভেলপার হওয়া
  • HTML, CSS, Js, PHP, bootstrap, WordPress

 

আরো দেখুন:কেন শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট ?

কোথায় শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

এখন অনলাইনে এত রিসোর্স  যে খুব সহজে একা একাই  আপনি শিখতে পারবেন, তবে সেটা আপনার জন্য অনেককাংশে দূরহ ব্যাপার হয়ে দাড়াবে। w3schools  যেখানে সব টিউটোরিয়াল রিসোর্স পাবেন।  আর টুলস্ পেজে পাবেন সব রকম  টুলস্ । অথবা বিভিন্ন প্রকার ট্রেনিং সেন্টার থেকেও শিখতে পারেন। একটা ব্যাপারে লক্ষ্য রাখবেন ।আমাদের দেশে এখন পযর্ন্ত  ভাল মানের ট্রেনিং সেন্টার আছে হাতে গোনা কয়েকটি। তার মধ্যে অন্যতম হলো ইশিখন। ইশিখনে কোর্স করলে আপনি কোর্স সম্পর্কিত অন্যান্য  সুবিধাসমূহ পাবেন।

 

আরো দেখুন:ক্যারিয়ার হিসাবে ওয়েব ডেভলপমেন্ট

ইশিখনে ওয়েব ডেভলপমেন্ট শিখার অন্যান্য সুবিধা-  

  •  লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।
  •  লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)
  •  ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক)
  •  ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।
  •  প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব
  • প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট। এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।
  •  কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইভ ক্লাস সমুহের ডিভিডি

 

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট কি?

আরো দেখুন:কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট এর চাহিদা

আরো দেখুন:কেন শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট ?

আরো দেখুন:ক্যারিয়ার হিসাবে ওয়েব ডেভলপমেন্ট

   
   

0 responses on "কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved