ওয়েব ডেভেলপমেন্ট কি? কিভাবে শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট?

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটা ওয়েব সাইটের প্রাণ সঞ্চার করা।

ওয়েব ডেভেলপমেন্ট:

আজকে আমরা ওয়েব ডেভেলপমেন্ট কি সে বিষয়ে জানবো।ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটা ওয়েব সাইটের প্রাণ সঞ্চার করা।

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটি ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরী করা।যেখানে একজন ওয়েব ডেভেলপার একটি ওয়েব সাইট এর জন্য ওয়েব অ্যাপ্লিকেশান তৈরি করে থাকেন।

একজন ওয়েব ডিজাইনার যে ডিজাইন তৈরি করেন তারপ্রতিটা উপকরণকে ফাংশনাল করার জন্যপরিচালিত কর্মকান্ডই হচ্ছে ওয়েবডেভেলপমেন্ট।

একটা ওয়েব সাইট কে তিনটা ভাগে বিভক্ত করা যায়। যেমন:-

১) ডিজাইন বা টেমপ্লেট,

2) কনটেন্টম্যানেজমেন্ট সিস্টেম এবং

৩) ডাটাবেস।

একজন ওয়েব ডেভেলপার এই তিনটি বিষয়েরমধ্যে সমন্বয় ঘটিয়ে পুরো সিস্টেমটিকেসক্রিয় করে থাকেন।

একজন ওয়েবডেভেলপারের কাজ হচ্ছে ডাটা প্রসেসিং, ডাটাবেস নিয়ন্ত্রণ, সিকিউরিটি নির্মান, ইউজার এবং এডমিনের ক্ষমতা নিয়ন্ত্রণকরা, এপ্লিকেশনের সকল ফিচারকে ফাংশনাল করা এবং সমগ্র সিস্টেেমের কার্যকারীতা এবং ব্যবহার যোগ্যতানিয়ন্ত্রণ করা ।

ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য  যা যা জানা লাগে তা হচ্ছে, HTML, CSS, Javascript ( Basic এর উপর ধারনা), Jquery(Javascript এর একটি ফ্রেমওয়ার্ক), PHP (সার্ভার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ) ।
পাশাপাশি যেকোনো একটি  CMS (Content management system) যেমন, ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রপাল শিখে রাখা ভাল।

 

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে যা যা লাগবে:

১। প্রথমেই আপনাকে ডিজাইন ও ডেভেলপমেন্ট কি সে সম্বন্ধে ধারণা থাকতে হবে। ব্যাপারটা ভালোভাবে বুঝতে হবে ।
২। প্রচুর ধৈর্য্য শক্তি ও মনোযোগ থাকতে হবে। ঠিক এই একটা কারণে অনেককে পিছিয়ে যেতে দেখেছি।
৩। সৃজনশীল চিন্তা করার যোগ্যতা থাকতে হবে। অবশ্য কাজ করতে করতে সৃজনশীলতা অর্জন করা যায়।
৪। পর্যাপ্ত সময় লাগবে। সময় না থাকলে আপনি কোনোভাবেই এ ক্ষেত্রে সফল হতে পারবেন না।

৫। ইংরেজী জানতে হবে। তবে জানাটা মোটামুটি হলেও চলবে। কারণ পরবর্তীতে কাজ করার সময় ক্লায়েন্টদের চাহিদা বুঝতে এটা আপনাকে সাহায্য করবে।

৬। পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে।
৭। এছাড়া কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার থাকতে হবে। যেমন, নোটপ্যাড++, সাবলাইম টেক্সট ২ বা এডবি ড্রিমওয়েবার। তবে আমার ব্যক্তিগত পরামর্শ প্রাথমিক শিক্ষানবীশ অবস্থায় শুধু নোটপ্যাড++ ব্যবহার করাই উত্তম।

 

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে যা যা জানতে হবে:

১। ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে।

২। JavaScript জানতে হবে। এটি একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপটিং ভাষা । এটিকে ব্রাউজার এর ভাষা ও বলা হয় । জাভাস্ক্রিপ্ট শিখলে আপনি চলে যাবেন ওয়েব ডিজাইন এর একটি নতুন অধ্যায়ে। ভালো মানের ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শিখতে হবে ।

৩। jQuery জানতে হবে। একটি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী । জেকুয়েরি আপনার ওয়েবসাইট এ জাভাস্ক্রিপ্ট এর ব্যবহার সহজ করে দেয় । যে প্রোগ্রাম টি করতে আপনার ১০০ লাইন এর জাভাস্ক্রিপ্ট লিখতে হবে, জেকুয়েরি দিয়ে আপনি সেটা এক লাইন এ করতে পারেন । আপনি যদি জাভাস্ক্রিপ্ট পারেন, তবে জেকুয়েরি শেখা আপনার জন্য সহজ হবে । জেকুয়েরি শিখতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট জানতে হবে ।

৪। PHP জানতে হবে। পিএইচপি (PHP:Hypertext Preprocessor ) একটা সার্ভার সাইড,ক্রস প্লাটফর্ম, HTML-embedded স্ক্রিপ্টিং ভাষা। স্ক্রিপ্টিং হচ্ছে প্রোগ্রামের আরেকটা সমার্থক শব্দ। এটা হচ্ছে কিছু instruction এর সেট যেটা run করলে স্বয়ংক্রিয় ভাবে কিছু কাজ হয়।“সার্ভার সাইড” বলতে বুঝানো হচ্ছে এই স্ক্রিপ্ট গুলোকে ইউজারের কম্পিউটার থেকে নিয়ন্ত্রনের বদলে সার্ভার থেকে handle করা। যখন কেউ পিএইচপি ওয়েব পেজ ভিজিট করবে তখন ওয়েব সার্ভার পিএইচপি কোডগুলিকে কিছু Process করবে যেমন: যেটা দেখানো দরকার (Picture,Content etc) সেটা দেখাবে আর যেটাকে লুকানো দরকার (math calculation,file operation etc) তা লুকাবে এবং শেষে HTML এ রুপান্তর করে ইউজারের ওয়েব ব্রাউজারে পাঠাবে।

৫। ডেটাবেস সম্পর্কে জানতে হবে। পিএইচপি দিয়ে কিভাবে ডেটাবেস সংযোগ করতে হয়, এসকিউয়েল দিয়ে ডেটাবেস বানানো অর্থ্যাৎ ডেটাবেস চালিত সাইট তৈরী করতে জানতে হবে।

৬। পিএইচপি এর যেকোন একটা ফ্রেমওয়ার্ক যেমন কোডইগনাইটার (আরও আছে যেমন কেক পিএইচপি, জেন্ড ফ্রেমওয়ার্ক, সিমফনি, ওয়াই আইআই, কোহানা ইত্যাদি একটা শিখলেই চলবে) সম্পর্কে জানতে হবে। কোন ফ্রেমওয়ার্ক ছাড়াও ওয়েব এপ্লিকেশন তৈরী করতে পারবেন তবে এতে বেশি সময় লাগবে এবং বেশি কোড লিখতে হবে।
৭। XML জানতে হবে। এর অর্থ হচ্ছে eXtensible Markup Language.এটা ডেটা বহন (Transport) এবং সংরক্ষন করার জন্য ব্যাবহার করা হয়। এটা জানা খুব গুরত্বপূর্ন কিন্তু শেখা খুব সহজ। এর সাহায্যে সহজেই নিজের মত করে ডেটাকে সংগায়িত করা যায়। নিজের মত করে মানে এর ভিতরের লেখা এবং বাইরের ট্যাগ নিজের মত করে করা যায়। XML শেখার আগে আপনাকে HTML এবং Javascript জানতে হবে।

এছাড়া ওয়েব ডেভেলপিং এ নিজেকে উন্নততর করতে আরো যেসব বিষয়ে জানা লাগবে:
CMS সম্পর্কে জানতে হবে। CMS হচ্ছে “কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম”. অর্থাৎ, এটি দিয়ে কোন কোডিং ছাড়াই ওয়েবসাইট নিয়ন্ত্রন করা যায় । ধরুন আপনার এমন একটি ওয়েবসাইট দরকার যেটিতে আপনি প্রতিদিন নতুন কিছু যোগ করবেন । এখন প্রতিদিন ওয়েবসাইট এর কোড এডিট করে নতুন কিছু যোগ করা সম্ভব নয় । সে ক্ষেত্রে আপনি বিভিন্ন CMS ব্যবহার করতে পারেন । এসব CMS গুলো এমন ভাবে কোড করা থাকে, যেন পরবর্তীতে আপনাকে কোন কোডিং করতে হয় না । সহজেই আপনি আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রন করতে পারবেন । অনেক জনপ্রিয় ওয়েবসাইট এবং ব্লগ CMS দিয়ে তৈরি । কিছু জনপ্রিয় CMS হচ্ছে ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপাল ইত্যাদি । ওয়ার্ডপ্রেস টা এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় । কারণ এটি ব্যবহার করা খুব সহজ এবং ইউজার ফ্রেন্ডলি । ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে অবশ্যই কমপক্ষে একটি CMS এর উপর ভাল ধারণা থাকতে হবে ।

যেভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন:

বাংলা ইংরেজি অনেক সাইট আছে এসবের টিউটোরিয়াল থেকে শিখতে পারবেন। এছাড়া Wrox বা Apress পাবলিকেশনের অনেক ভাল ভাল বই আছে সেগুলির সাহায্য নিতে হবে। ওয়েব ডেভেলপমেন্ট শেখার সবচেয়ে কার্যকরী কৌশলটি হল “বসে যান এবং একটা প্রজেক্ট তৈরী করুন” হতে পারে একটা ফোরাম, ব্লগ, ইউজার ম্যানেজমেন্ট সিস্টেম বা এই ধরনের কোন প্রজেক্ট। raw PHP দিয়ে করুন। এরপর সিএমএস বা ফ্রেমওয়ার্ক ডেভেলপমেন্টে যান।

ভিডিও টিউটোরিয়াল, অনলাইনে ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য এই লিঙ্ক দেখুনঃ ../courseকমপ্লিট-ওয়েব-ডিজাইন-এন্ড

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে অনেক সময় লাগবে, শেখা কঠিন এবং প্রচুর ধৈর্য্য সাথে আগ্রহ লাগবে। চাকরি ক্ষেত্রে বা ফ্রিল্যান্সিং এ ওয়েব ডেভেলপারের চাহিদা আকাশছোয়া। ভালো ডেভেলপার হতে পারলে আর পেছন ফিরে তাকাতে হবে না।

যে কাজই করতে চান না কেন আগে সেটাতে দক্ষতা অর্জন করুন এরপর ফ্রিল্যান্সিং এ যান। কিছু জানলেন কিংবা ভাসা ভাসা ধারনা এরুপ দক্ষতা নিয়ে ওডেস্ক বা যেকোন মার্কেটপ্লেসে একাউন্ট খোলা হতাশা ছাড়া কিছু দিতে পারবেনা।

ওয়েব ডেভেলপমেন্টর চাহিদা :

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে ওয়েব পেইজ ডিজাইনার এবং ওয়েব ডেভেলপারদের যথেষ্ট চাহিধা রয়েছে। অনলাইনে ফ্রীলাঞ্চিং মার্কেটপ্লেস গুলোতে অসংখ্য কাজ ওয়েব পেইজ ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে প্রতিনিয়ত আসছে।

ওয়েব ডেভেলপমেন্টর কাজের ক্ষেত্র :

ওয়েব প্রোগ্রামিং এর ক্ষেত্রও যথেষ্ট বড়। আপনি ভালভাবে ওয়েব প্রোগ্রামিং শিখতে পারলে অনলাইনে যেসব মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন, সেগুলোর মধ্যে প্রধান হচ্ছে,

১।  Odesk.com
২।  Elance.com
৩। Freelancer.com
৪।  Peopleperhour.com ইত্যাদি

আপনি ভাল ওয়েব পেইজ ডিজাইন করতে পারলেও এর যথেষ্ট গুরুত্ত আছে। যেমন, আপনি আপনার ডিজাইন themeforest.net এ বিক্রি করে অথবা 99designs.com এ কনটেস্ট এ অংশগ্রহন করেও আয় করতে পারেন।

কিভাবে শিখবেন ওয়েব প্রোগ্রামিং :

অনলাইন এ ওয়েব প্রোগ্রামিং শিখার অনেক মাধ্যম রয়েছে। তারমধ্যে অন্যতম হচ্ছে https://eshikhon.com

eshikhon.com এ বিশেষ সুবিধা সমুহ-

সাধারণত বাজারে কিংবা অন্যান্য ওয়েবসাইটে যে রেকর্ডিং টিউটোরিয়াল কিংবা ভিডিও কোর্সগুলো পেয়ে থাকি, সেগুলো বেশির ভাগই অনলাইন/ইউটিউব দেখে দেখে অদক্ষ ব্যক্তিরা ব্যবসার জন্য বানান। ২ মিনিট দেখে ২ মিনিট রেকর্ড করেন। অনেক ক্ষেত্রে পুর্নাঙ্গভাবে সবকিছু দেওয়াও থাকে না। কিন্তু ইশিখন.কম এর ভিডিওগুলো আমাদের স্বনামধন্য শিক্ষকদের লাইভ ক্লাসের ভিডিও, এর সাথে আমাদের বিগত ব্যাচের শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বও রয়েছে এবং প্রতিটি বিষয় পুঙ্খানুপুঙ্খভাবে দেখানো হয়েছে, ফলে আপনি পুর্নাঙ্গভাবে শিখতে সক্ষম হবেন।

$ লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।

$ লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)

$ প্রতিটি ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক)

$ প্রতিটি ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।

$ প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব

$ প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট। এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।

$ কোর্স শেষে সার্টিফিকেট পাবেন।

eshikhon.com এ কোর্স শেষে আয়ের ক্ষেত্রসমুহ:

$ আপওয়ার্ক, ফাইভর

$ এনভাটো মার্কেকে টেমপ্লেট বিক্রি।

$ ওয়েব ডেভেলপার হিসেবে যেকোন আইটি কম্পানিতে চাকরি

$ আপওয়ার্ক ও ফাইবারে ওয়েব ডেভেলপমেন্ট সর্ম্পকিত কাজ পাবেন।

 

 

আজ এই পর্যন্তই । আগামিতে ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার এর উপর টিপস, ট্রিক্সস নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। eshikhon.com র সাথেই থাকুন।

   
   

0 responses on "ওয়েব ডেভেলপমেন্ট কি? কিভাবে শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট?"

Leave a Message

Your email address will not be published.