সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ। মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

ওয়েব ডেভলপমেন্ট কি?

ওয়েব ডেভলপমেন্ট-

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েব সাইট এর জন্য অ্যাপ্লিকেশন তৈরি করা। ওয়েব ডেভেলপমেন্টে কোডিং এর মাধ্যমে নানা ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে ।  আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য, পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য । ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন ।আপনাকে ক্লাইন্টের চাহিদা অনুযায়ী এমনও এপ্লিকেশন তৈরী করা লাগতে পারে যার অস্তিত্ব পৃথিবীতে নেই। এই বিষয়টি বেশি চ্যালেন্জিং এবং ডাইনামিক।

 

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের সম্পর্ক-

ওয়েব ডিজাইনারের মুল কাজ একটা পূর্ণাঙ্গ ওয়েব সাইটের টেম্পলেট তৈরি করা, যেমন এটার লেয়াউট কেমন হবে, হেডারে কোথায় মেনু কেমন হবে, সাইডবার হবে কিনা এবং ইমেজগুলো কিভাবে প্রদর্শন করবে ইত্যাদি । ভিন্ন ভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কি হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কিভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনের এর কাজ। ওয়েব ডিজাইনে কোন এপ্লিকেশন থাকবেনা ।স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েব ডিজাইন দরকার হয়। আমরা প্রতিদিন বিভিন্ন ব্রাউজার যেমন গুগল ক্রোম, ফায়ারফক্স ইত্যাদি দিয়ে যেসকল সাইটে ঢুকি কিংবা ইউআরএল ব্রাউজ করি এইগুলো এক একটি ওয়েবসাইট। এই সাইটেগুলো সাধারণত প্রথমে স্ট্যাটিক থাকে এবং এটি ওয়েব ডিজাইনের একটি অংশ। এই সাইটগুলোতে যখন লগিন রেজিস্ট্রেশন সিস্টেম যুক্ত হয়। তখন  একটি ডায়নামিক ওয়েবসাইটে রুপান্তিত হয়।

 

যেমন লগিন সিস্টেম, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন এগুলি এপ্লিকেশন বা ওয়েব এপ্লিকেশন । এসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ দিয়ে । কোন প্রকার এপ্লিকেশন ছাড়া ওয়েব সাইট তৈরী করাকে ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে বলতে পারেন স্টাটিক ডিজাইন । ওয়েব ডিজাইনের জন্য এই ধারনাটি সাধারনত ব্যবহৃত হয়ে থাকে ।

 

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট কি?

ওয়েব ডেভলপমেন্ট শিখতে হলে যা জানতে হবে-

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য প্রথমতো আমাদের যে দুটি ল্যাংগুয়েজ জানতে হবে-
১। এইচটিএমএল এবং
২। সিএসএস

এই দুটোই মার্কআপ ল্যাংগুয়েজ, কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এ দুটো ল্যাংগুয়েজ দিয়ে আপনি একটি Static ওয়েব সাইট তৈরি করতে পারবেন।
পরবর্তিতে আপনি যখন
৩। পিএইচপি এবং
৪। এসকিউএল

এখানে পিএইচপি একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এবং এসকিউএল ডাটাবেস ল্যাংগুয়েজ। এই দুটোই ল্যাংগুয়েজ শিখলে আপনি একটি Dynamic ওয়েব সাইট তৈরি করতে পারবেন।

৫। জাভাস্ক্রিপ্ট ল্যাংগুয়েজ শিখলে আপনি একটি আকর্ষনীয় ও দৃষ্টি নন্দন ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তাছাড়া ওয়েব ও সফটওয়্যার ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার সময় আপনাদের বিভিন্ন গ্রাফিক্স এর কাজ করার প্রয়োজন হবে।
সেজন্য- PhotoShop, Illustrator বা Graphics এর কাজ মোটামুটি জানা থাকা উত্তম।
এছাড়াও আমরা চাইলে সি, পাইথন অথবা ভিজুয়াল বেসিক দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

 

আমরা আমাদের ওয়েব সাইট বা সফটওয়্যার দু ভাবে তৈরি করতে পারি-

১.স্টেটিক ওয়েবসাইট

২.ডাইনামিক ওয়েবসাইট

 

আরো দেখুন:কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

স্টেটিক ওয়েবসাইট কি-

স্ট্যাটিক ওয়েবসাইট সাধারণত কতকগুলো পেইজের সমন্বয়ে গঠিত হয় । এই পেইজগুলো থাকে সাধারণত এইচটিএমএল পেইজ । সাধারণত, স্ট্যাটিক ওয়েবসাইটের কন্টেন্টগুলো স্থির এবং অপরিবর্তনশীল অবস্থায় থাকে । এ ধরণের সাইটে নতুন অ্যাপ্লিকেশন লোড হয়না । স্ট্যাটিক ওয়েবসাইট এ বেশ কিছু পেইজ ওয়েবসার্ভার এ হোস্ট করা থাকে । তারপর, ব্রাউজার এর রিকোয়েস্ট অনুযায়ী ওয়েবসাইটের পেইজগুলো লোড হয় । এখানে শুধু তৈরিকৃত পেইজগুলো লোড হবে । নতুন কোন অ্যাপ্লিকেশন আকারে প্রকাশ হবে না।

 

ডাইনামিক ওয়েবসাইট-

যেসব ওয়েব বা সফটওয়্যার পেইজর কোন কিছু সংযুক্ত, সম্পাদনা বা বাতিল করতে মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব সেগুলো হলো Dynamic পেইজ।যেমন Facebook এর কথাই ধরুন, আমরা চাইলে Facebook আমাদের Profile, যেকোন Post, Friend যোকোন সময় Add, Edit এবং Delete করতে পারছি। মূলত ওই ওয়েব সাইটটি Dynamic হওয়াতে আমাদের জন্য তা করা সম্ভব হয়েছে। তাই আমাদের কোন ওয়েব সাইট বা সফটওয়্যার তৈরির করার সময় সব কিছু Dynamic হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।

 

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট এর চাহিদা

ওয়েব ডেভলপমেন্ট শিখার গুরুত্ত্ব-

এই কোর্সটি করলে আপনি সহজেই যেকোন কোম্পানির জন্য ওয়েব সাইট তৈরী করতে পারবেন। কিংবা যেকোন টেমপ্লেট তৈরী করে সেটা এপপ স্টোরে বিক্রি করেও বসে বসে আর্ন করতে পারেন। বর্তমানে সবচেয়ে চাহিদা সম্পন্ন কোর্স হল এই ওয়েব ডেভেলপমেন্ট। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, দেশী বিদেশী বিভিন্ন কম্পানিতে উচ্চ বেতনে চাকরির সুযোগ রয়েছে এই ডেভেলপমেন্ট এর মাধ্যমে।

 

কোর্স শেষে আয়ের ক্ষেত্রসমুহ-

  • আপওয়ার্ক , ফাইভর
  •  এনভাটো মার্কেকে টেমপ্লেট বিক্রি।
  • ওয়েব ডেভেলপার হিসেবে যেকোন আইটি কম্পানিতে চাকরি
  •  আপওয়ার্ক ও ফাইবারে ওয়েব ডেভেলপমেন্ট সর্ম্পকিত কাজ

 

আরো দেখুন:কেন শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট ?

 কোথায় শিখবেনওয়েব ডেভলপমেন্ট?

এখন অনলাইনে এত রিসোর্স  যে খুব সহজে একা একাই  আপনি শিখতে পারবেন, তবে সেটা আপনার জন্য অনেককাংশে দূরহ ব্যাপার হয়ে দাড়াবে। w3schools  যেখানে সব টিউটোরিয়াল রিসোর্স পাবেন।  আর টুলস্ পেজে পাবেন সব রকম  টুলস্ । অথবা বিভিন্ন প্রকার ট্রেনিং সেন্টার থেকেও শিখতে পারেন। একটা ব্যাপারে লক্ষ্য রাখবেন ।আমাদের দেশে এখন পযর্ন্ত  ভাল মানের ট্রেনিং সেন্টার আছে হাতে গোনা কয়েকটি। তার মধ্যে অন্যতম হলো ইশিখন। ইশিখনে কোর্স করলে আপনি যেসকল সুবিধাসমূহ পাবেন:

আরো দেখুন:ক্যারিয়ার হিসাবে ওয়েব ডেভলপমেন্ট

  •  লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।
  •  লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)
  •  ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক)
  •  ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।
  •  প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব
  • প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট। এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।
  •  কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইভ ক্লাস সমুহের ডিভিডি

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট কি?

আরো দেখুন:কিভাবে শিখবেন ওয়েব ডেভলপমেন্ট?

আরো দেখুন:ওয়েব ডেভলপমেন্ট এর চাহিদা

আরো দেখুন:কেন শিখবেন ওয়েব ডেভেলপমেন্ট ?

আরো দেখুন:ক্যারিয়ার হিসাবে ওয়েব ডেভলপমেন্ট

   
   

0 responses on "ওয়েব ডেভলপমেন্ট কি?"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved