সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ। মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

ওয়ার্ডপ্রেস প্লাগিন কি?

ওয়ার্ডপ্রেস প্লাগিন কি?

প্লাগিংস হচ্ছে ওয়ার্ডপ্রেস সাইটের এমন একটি টুলস যা কিছু নির্দিষ্ট ফাংশনাল কমান্ড ব্যবহার করে ইউজার এর কাজের চাহিদা পূরণ করে থাকে। আর ওয়ার্ডপ্রেস এর সফলতার এবং জনপ্রিয়তার জন্য প্লাগিংস এর অবদান সবচেয়ে বেশি। প্লাগিংস দিয়ে আপনি চাইলেই আপনার সাইটের পুরো কাঠামোকেই নিয়ন্ত্রন করে নিতে পারেন। আপনি চাইলে প্লাগিংস দিয়ে আপনার সাইটের লিখা/পোস্টগুলোকে নিয়ন্ত্রন করতে পারেন। এককথায় আপনি যেমনটা চাইবেন সেই ধরনের অসংখ্য প্লাগিংস ওয়ার্ডপ্রেসের প্লাগিংস ডিরেক্টরিতে খুঁজে পাবেন। ওয়ার্ডপ্রেস থীমের মতো প্লাগিংসও অনেকগুলো ফাইল ব্যবহার করে তৈরী করা হয়। ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আপনি প্লাগিংসও দুই ভাবে ইন্সটল করতে পারেন।
সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড (Pluging) থেকে এবং  এফটিপি সফটওয়্যার দিয়ে সার্ভারে আপলোড করে। এগুলো নিয়ে পরের পোস্টে বিস্তারিত আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেস প্লাগিনের মাধ্যমে কি করা যায়?

প্লাগিন ছোট একধরনের সফটওয়ারযার সাথে সংযোগ স্থাপন করে এবং যেকোন ধরনের ওয়েবসাইট তৈরিতে সাহায্য করে।

উদাহরণস্বরূপঃ

  • Woocommerce প্লাগিনের মাধ্যমে একটি অনলাইন দোকান চালু করা যায়
  • Envira Gallery plugin এর মাধ্যমে ফটোগ্রাফি ওয়েবসাইট চালু করা যায়
  • Knowledge based plugin এর মাধ্যমে Wiki সাইট চালু করা যায়
  • Retainmenot এর মত কুপন ওয়েবসাইট চালু করা যায়।

 

আপনার ওয়েবসাইট কেমন বানাতে চান তাতে ? কি করতে চান ?সবকিছুর জন্যই প্লাগিন উপস্থিত। ওয়ার্ডপ্রেসে  ফিচার ডিফল্ট নেই  কিন্তু  তার জন্য প্লাগিন রয়েছে।

আপনার সাইটের SEO করার জন্য, পারফরমেন্স ঠিক রাখার জন্য, যোগাযোগ ফরমের জন্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য বা গ্যালারী তৈরির জন্য প্লাগিন রয়েছে।

 

প্লাগিন কিভাবে কাজ করে?

ওয়ার্ডপ্রেসকে কে এমন ভাবে বানানো হয়ছে যাতে করে অন্য যেকেউ চাইলেই তার নিজের কোড এতে যুক্ত করতে পারবে।ওয়ার্ডপ্রেস প্লাগিন  API এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস এর ফাংশনকে মডিফাই করা সম্ভব।

ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস ডাটাবেজ ব্যবহারের সুযোগ দেওয়া হয়।। আপনার ইন্সটল করা প্রতিটি প্লাগিন ওয়ার্ডপ্রেস ডাটাবেজে অর্ন্তভুক্ত করা আছে। আপনি চাইলে আপনার ইচ্ছামত প্লাগিন গুলো একটিভ এবং ডিএকটিভ করতে পারেন।

 

ওয়ার্ডপ্রেস প্লাগিন কিভাবে ইন্সটল করবেন?

আপনি তিনভাবে একটি প্লাগইন আপনার ওয়েবসাইটে ইন্সটল করতে পারেন। এর মধ্যে  সহজ  পক্রিয়াটি আমরা দেখানোর চেষ্টা করবো। চলুন শুরু করা যাক-

  • Install a Plugin using WordPress Plugin Search – প্লাগইন ইন্সটল করার এটি হচ্ছে সবচেয়ে সহজ মাধ্যম  হচ্ছে এটি। নাম শুনেই হয়তো বুঝতে পারছেন। এর জন্য আপনি প্লাগইন সার্চ করবেন এবং ইন্সটল করে নিবেন। তবে এর একটি সীমাবদ্ধতা আছে। যে প্লাগইন আপনি সার্চ করবেন সেটাকে WordPress Plugin Directory এর অন্তর্ভুক্ত হতে হবে। যেটা শুধুমাত্র ফ্রি-প্লাগইন এর জন্য সীমাবদ্ধ। আপনাকে প্রথমে আপনার এডমিন প্যানেল লগইন করে নিতে হবে। সেখান থেকে Plugins » Add New ক্লিক করুন। আপনার যেই প্লাগইন প্রয়োজন সেটা উপরের Search Bar এ লিখে সার্চ করুন। সার্চ করার পরে আপনি ফলাফল স্বরূপ একটি পেইজ দেখতে পাবেন।

এখান থেকে আপনার জন্য যেটা সবচেয়ে ভালো সেটা নির্বাচন করুন। এইবার আমরা ‘Install Now’ বাটনে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস এখন স্বয়ংক্রিয়ভাবে এই প্লাগইন টিকে ডাউনলোড করে ইন্সটল করে নিবে।

 

আমার ওয়ার্ডপ্রেস এর সংস্করণে কি অনির্বাচিত প্লাগিন ইনস্টল করতে হবে?

কখনও বিনামূল্যে প্লাগইন লেখক ওয়ার্ডপ্রেসে প্রতিটি নতুন সংস্করণ তাদের প্লাগইন আপডেট না দিয়ে শুধু যদি এটি কাজ করে, তাহলে তারা এটি আপডেট করার প্রয়োজন বোধ করেন না। সুতরাং, আপনার এখনও একটি পরীক্ষামূলক পরিবেশ থাকতে পারে যেখানে আপনি প্লাগইন পরীক্ষা করতে পারেন যা আপনি জানেন না আপনার ওয়ার্ডপ্রেস সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ।

 

 

   
   

0 responses on "ওয়ার্ডপ্রেস প্লাগিন কি?"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved