দেশব্যাপী ২০০ জনকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিচ্ছে ইশিখন, রেজিস্ট্রেশন চলছে, বিস্তারিত: https://eshikhon.com/pro-offer eShikhon Android App

WordPress theme development tutorial|ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল ? ।WPT N191-1 Class 01

Become A WordPress theme development Course At eShikhon | Class: WPT N191-1 Class 01|

উক্ত ক্লাসে আলোচিত বিষয় সমূহঃ

– what is WordPress?
– Difference between WP Theme and WP Plugin Development?
– How to Learn Effectively

what is WordPress?

ওয়ার্ডপ্রেস একটি বিখ্যাত CMS (Content Management System)। সিএমএস এর মধ্যে ওয়ার্ডপ্রেস ১ নম্বর র‌্যাংকিং এ আছে। এরপর জুমলার অবস্থান। ওয়ার্ডপ্রেস ইনস্টল দেয়া, শেখা এমনকি এখানে কোডিং করা (প্লাগিন ডেভেলপমেন্ট) অন্যান্য সিএমএস এর চেয়ে অনেক সহজ। তাছাড়া ওয়ার্ডপ্রেস হালকা/লাইটওয়েট। আপনি যদি প্রোগ্রামিং নাও জানেন তবু এটা দিয়ে পূর্নাঙ্গ একটি ওয়েবসাইট বানাতে পারবেন। ওয়ার্ডপ্রেস দিয়ে মূলত ব্লগ বানানো হয় তবে ইদানিং ওয়ার্ডপ্রেসের প্রচুর প্লাগিন আছে যেগুলি ব্যবহার করে ইকমার্স সাইট, ফোরাম ইত্যাদি বানানো যায়।

WP Theme Development:

থিম হলো প্রতিটি পৃষ্ঠার জন্য ব্যবহৃত টেমপ্লেটগুলি সংজ্ঞায়িত করে। সাধারণভাবে, থিমের Index.php প্রায় সমস্ত কিছুর জন্য ব্যবহৃত হয়। আপনি এটিকে বিভক্ত করতে পারেন এবং একটি পৃথক header.php এবং footer.phpও তৈরি করতে পারেন। তারপরে আপনি একটি সাইডবার.php যোগ করতে পারেন। আমি নিশ্চিত যে আপনি কমপক্ষে এই চারটি ফাইল দেখেছেন – একটি শিরোনামকে সংজ্ঞায়িত করতে, একটি সাইডবারকে সংজ্ঞায়িত করতে, একটিকে পাদলেখকে সংজ্ঞায়িত করার জন্য এবং একটিতে সমস্তকে একত্রিত করে মূল সামগ্রীর চারপাশে স্থাপন করা positionআরও, আপনি একক পোস্ট, স্টাইল পৃথক পৃষ্ঠাগুলিতে পৃষ্ঠা.php স্টাইল একক। Php সংজ্ঞায়িত করতে পারেন।যখন আপনার সাইট লোড হয় এবং একটি পৃষ্ঠা বা পোস্ট অনুরোধ করা হয়, তখন ওয়ার্ডপ্রেস আপনার থিম দ্বারা সংজ্ঞায়িত টেম্পলেট ফাইলটিতে অনুরোধটি সরিয়ে দেয়। তারপরে এটি কীভাবে পৃষ্ঠাগুলিতে জিনিসগুলি রাখবেন তা জানে।

WP Plugin Development:

অন্যদিকে প্লাগ-ইনগুলি থিমগুলি এবং অন্য কোথাও ব্যবহার করার জন্য অতিরিক্ত উপাদান যুক্ত করতে পারে। একটি প্লাগইন আপনার থিম পোস্ট এবং পৃষ্ঠাগুলিতে যুক্ত করতে পারে এমন একটি ফেসবুকের মতো বোতাম যুক্ত করতে পারে। অন্য একটি প্লাগইন আপনার গুগল রিডার ফিড অ্যাক্সেস এবং পরিচালনা করার জন্য আপনার প্রশাসক ড্যাশবোর্ডে একটি উইজেট যুক্ত করতে পারে – এটি আপনার সাইটের বিন্যাসে প্রতিফলিত হয় না, তবে কার্যকারিতা যুক্ত করে। তবুও অন্য একটি প্লাগ-ইন আপনি যখনই কোনও নতুন পোস্ট প্রকাশ করেন তখন স্বয়ংক্রিয়ভাবে টুইটারে পোস্ট করতে পারে।থিমগুলি কার্যকরীতা যুক্ত করতে পারে যা আপনার সাইটের লেআউট এবং কার্য সম্পাদনের সাথে সরাসরি সম্পর্কিত। প্লাগ-ইনগুলি ওয়ার্ডপ্রেসে আরও কার্যকারিতা যুক্ত করতে পারে – কার্যকারিতা যা কোনও থিম দ্বারাও ব্যবহৃত হতে পারে।

How to Learn Effectively:

ওয়ার্ডপ্রেস বিশ্বের সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস), পাবলিক ওয়েবের ৩২% এর উপরে শক্তি সরবরাহ করে। এটি আংশিকভাবে জনপ্রিয় কারণ এটি নিখরচায়, সহজেই ব্যবহারযোগ্য এবং হোস্টিংয়ে সহজ। এটির জন্য বিকাশও তুলনামূলক সহজ। অনেক ওয়েব ডিজাইনার এবং বিকাশকারীরা ওয়ার্ডপ্রেসে কাজ করে তাদের সূচনা করেছে – এবং অনেকে এ থেকে লাভজনক কেরিয়ার তৈরি করেছেন।ওয়ার্ডপ্রেসের কাঠামোটি সামগ্রী এবং নকশা এবং কার্যকারিতা থেকে পৃথক করে। সামগ্রী একটি ডাটাবেসে সংরক্ষণ করা হয়, প্লাগইন-ইনগুলির সাথে কাস্টমাইজড বৈশিষ্ট্যগুলি যুক্ত করা হয় এবং কোনও সাইটের নকশা কোনও থিম দ্বারা নিয়ন্ত্রিত হয়।আপনি যদি ওয়ার্ডপ্রেসের জন্য থিমগুলি ডিজাইন করতে চান তবে এটি কিছু পিএইচপি জানতে সহায়তা করে তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি এইচটিএমএল এবং সিএসএস। বেসিক কোডিং দক্ষতা ছাড়াও, একটি সফল থিম বিকাশকারী হয়ে উঠতে আপনাকে অনেকগুলি ওয়ার্ডপ্রেস-নির্দিষ্ট জিনিস শিখতে হবে।

🎯🎯 দেশের যেকোন প্রান্ত থেকে অনলাইনে ঘরে বসে ইশিখন ওয়েবসাইটের মাধ্যমে লাইভে ক্লাস করার সুযোগ পাচ্ছেন।

যাদের ইন্টারনেট বা কম্পিউটার নেই, তারা আপনার নিকটস্থ ইশিখন এজেন্ট সেন্টারে গিয়ে কোর্সগুলো লাইভে করার সুযোগ পাবেন। কিংবা আমাদের লাইভ ক্লাসের ডিভিডি সংগ্রহ করেও শিখতে পারবেন।

কারা ক্লাস নিচ্ছেন?

ইশিখনে ক্লাস নিচ্ছেন দেশের শীর্ষ সব ফ্রিল্যান্সার, প্রশিক্ষক এবং আইটি উদ্যোক্তাগণ। আমাদের প্রোঅফার পেইজে প্রতিটি শিক্ষকের পরিচিতি ও ব্যাকগ্রাউন্ড দেওয়া আছে।

🗓 আরো বিস্তারিত: https://eshikhon.com/pro-offer

✍ ভর্তির নিয়ম: https://youtu.be/B7HhVYga7nk

আমাদের পরবর্তী (আপকামিং) ব্যাচসমূহ: https://eshikhon.com/batch

🏢হেড অফিস: 23/3, Behind Sonali Bank, Zigatola, Dhanmondi, Dhaka-1209

সারাদেশে সেন্টারসমূহ ( ৮০+ টি এজেন্ট): https://eshikhon.com/agents/

☎হেল্পলাইন: 09639 399399, 01948858258, 01842858258, 01705776939

   
   

0 responses on "WordPress theme development tutorial|ওয়ার্ডপ্রেস বাংলা টিউটোরিয়াল ? ।WPT N191-1 Class 01"

Leave a Message

© eShikhon.com 2015-2020. All Right Reserved