আমাদের পরবর্তী লাইভ কোর্স জানুয়ারী ২০২০ থেকে শুরু হবে। 

Web Development Course | ওয়েব ডেভেলপমেন্ট কোর্স

Web Development Online Course | ওয়েব ডেভেলপমেন্ট কোর্স | Class- 01 :: B-N191-2

উক্ত ক্লাসে যা যা আলোচনা করা হয়েছে:
আলোচিত বিষয় সমূহঃ

  • Introduction to Website Development (ওয়েব ডেভেলপমেন্ট এর সূচনা)
  • Frontend vs backend (ফ্রন্টেন্ট বনাম ব্যাকএন্ড)
  • Introduction to HTML (এইচটিএমএল পরিচিতি)
  • Paragraph tag & Heading tag (প্যারাগ্রাফ ট্যাগ এবং হেডিং ট্যাগ)
  • HTML Attributes (এইচটিএমএল বৈশিষ্ট্য)
  • Introduction to Website Development (ওয়েব ডেভেলপমেন্ট এর সূচনা)

ওয়েব সার্ভারে জমা রাখা তথ্য ইন্টারনেট ও ওয়েব ব্রাউজাররের মাধ্যমে দর্শন যোগ্য করার প্রক্রিয়াই ওয়েব ডেভেলপমেন্ট।
ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় পেশা। এই পেশার উপর অনেকই জীবিকা নির্বাহ করে। যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী বা ডেভেলপ করে তাকে ওয়েব ডেভেলপার বলা হয়। ওয়েব ডেভেলপার ওয়েবসাইটের ডিজাইন বা চিত্র অনুসরন করে ক্লায়েন্ট সাইড ভাষা ও সার্ভার সাইড ভাষা গুলো ব্যবহার করে ওয়েবসাইট তৈরী বা ডেভেলপ করা। [তথ্যসূত্রঃ উইকিPডিয়া]

  • Frontend vs backend (ফ্রন্টেন্ট বনাম ব্যাকএন্ড)

ফ্রন্টেন্ট ডেভেলপমেন্ট কী?
ফ্রন্টেন্ট ডেভলপমেন্ট বেশিরভাগ ক্ষেত্রে উন্নয়নের “ক্লায়েন্ট-সাইড” মুদ্রণ করতে পারে তার দিকে নিবদ্ধ থাকে। ফ্রন্টেন্ট বিকাশকারীরা নির্বিঘ্ন ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করার পাশাপাশি কোড, ডিজাইন এবং ডিবাগিং অ্যাপ্লিকেশন বিশ্লেষণে নিযুক্ত থাকবে। লোকেরা তাদের ব্রাউজারগুলিতে প্রথমে কী দেখে তা আপনি পরিচালনা করেন। ফ্রন্টেন্ট বিকাশকারী হিসাবে আপনি চেহারা, অনুভূতি এবং শেষ পর্যন্ত সাইটের নকশার জন্য দায়বদ্ধ।

ব্যাক এন্ড ডেভেলপমেন্ট কী?
ব্যাক এন্ড ডেভলপমেন্ট ডেভলপমেন্টের সার্ভার সাইডকে বোঝায় যেখানে আপনি প্রাথমিকভাবে সাইটটি কীভাবে কাজ করে সেদিকে দৃষ্টি নিবদ্ধ করা হয়। সাইটের কার্যকারিতা পর্যবেক্ষণের পাশাপাশি আপডেট এবং পরিবর্তন করা আপনার প্রাথমিক দায়িত্ব হবে। এই ধরণের ওয়েব বিকাশটিতে সাধারণত তিনটি অংশ থাকে: একটি সার্ভার, একটি অ্যাপ্লিকেশন এবং একটি ডাটাবেস। ব্যাক এন্ড বিকাশকারীদের দ্বারা লিখিত কোড হ’ল ব্রাউজারে ডেটাবেস তথ্য যোগাযোগ করে। ডাটাবেস এবং সার্ভারের মতো চোখের সাহায্যে আপনি যে কোনও কিছুই সহজে দেখতে পাচ্ছেন না তা হ’ল Pছনের দিকের বিকাশকারীর কাজ। Pছনে শেষ বিকাশকারী অবস্থানগুলিকে প্রায়শই প্রোগ্রামার বা ওয়েব বিকাশকারী বলা হয়।

  • Introduction to HTML (এইচটিএমএল পরিচিতি)
    এইচটিএমএল মানে হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলি ডিজাইন করতে ব্যবহৃত হয়। এইচটিএমএল হাইপারটেক্সট এবং মার্কআপ ভাষার সংমিশ্রণ। হাইপারটেক্সট ওয়েব পৃষ্ঠাগুলির মধ্যে লিঙ্কটি সংজ্ঞায়িত করে। ট্যাগের মধ্যে টেক্সট ডকুমেন্টকে সংজ্ঞায়িত করতে একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ ব্যবহৃত হয় যা ওয়েব পৃষ্ঠাগুলির কাঠামোকে সংজ্ঞায়িত করে। এই ভাষাটি টেক্সটটি টীকায়িত করতে (কম্Pউটারের জন্য নোট তৈরি করতে) ব্যবহৃত হয় যাতে কোনও মেশিন এটি বুঝতে পারে এবং সেই অনুযায়ী পাঠ্যকে ম্যানিপুলেট করতে পারে। বেশিরভাগ মার্কআপ (উদাঃ এইচটিএমএল) ভাষা হ’ল মানব-পঠনযোগ্য। পাঠ্যে কী কী কারসাজি করা উচিত তা নির্ধারণ করতে ভাষা ট্যাগ ব্যবহার করে।
    এইচটিএমএল একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা ব্রাউজারটি পাঠ্য, চিত্র এবং অন্যান্য বিষয়বস্তুটিকে এটি প্রয়োজনীয় ফর্ম্যাটে প্রদর্শন করতে ব্যবহার করে। এইচটিএমএলটি টিম বার্নার্স-লি 1991 সালে তৈরি করেছিলেন was HTML এর প্রথমবারের সংস্করণটি এইচটিএমএল 1.0 ছিল তবে প্রথম স্ট্যান্ডার্ড সংস্করণটি এইচটিএমএল 2.0 ছিল যা 1999 সালে প্রকাশিত হয়েছিল 2.0
  • Paragraph tag & Heading tag (প্যারাগ্রাফ ট্যাগ এবং হেডিং ট্যাগ)

প্যারাগ্রাফ ট্যাগঃ
P ট্যাগটি br ট্যাগের চেয়ে বড় লাইন বিরতি দেয়। অনুচ্ছেদে ট্যাগটি সাধারণত আপনি যখন অনুচ্ছেদ লিখছেন তখন ব্যবহৃত হয়। অনুচ্ছেদের শুরুতে, আপনি P ট্যাগ শুরু করবেন এবং শেষে, আপনি এটি শেষ করবেন। এইভাবে এটি আপনার অনুচ্ছেদের শুরুতে এবং শেষে একটি লাইন বিরতি তৈরি করবে।

হেডিং ট্যাগঃ
title এবং subheadings সেট করতে title ব্যবহার করুন। পৃষ্ঠায় প্রাথমিক title h1 দিয়ে চিহ্নিত করুন। গুগল এবং অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলি পৃষ্ঠাটি কী তা দেখানোর জন্য পৃষ্ঠায় কেবলমাত্র একটি এইচ 1 থাকার পরামর্শ দেওয়া হয়েছে যা title হেড ট্যাগের সমান।

  • HTML Attributes (এইচটিএমএল বৈশিষ্ট্য)
    অ্যাট্রিবিউটের নাম এবং বৈশিষ্ট্য মানগুলি কেস-সংবেদনশীল। যাইহোক, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম তাদের এইচটিএমএল 4 সুপারিশে ছোট হাতের বৈশিষ্ট্য / বৈশিষ্ট্যযুক্ত মানগুলির প্রস্তাব দেয়।

🗓 আরো বিস্তারিত: https://eshikhon.com/pro-offer

আমাদের পরবর্তী (আপকামিং) ব্যাচসমূহ: https://eshikhon.com/batch
🏢হেড অফিস: 23/3, Behind Sonali Bank, Zigatola, Dhanmondi, Dhaka-1209

সারাদেশে সেন্টারসমূহ (১০০+ টি): https://eshikhon.com/agents/

☎হেল্পলাইন: 09639 399399, 01948858258, 01842858258, 01705776939

   
   

0 responses on "Web Development Course | ওয়েব ডেভেলপমেন্ট কোর্স"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved