আবারো শুরু হয়েছে দেশব্যাপী বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, মাত্র ৫৪০ টাকা রেজিস্ট্রেশনের মাধ্যমে ১৬টি কোর্সের যেকোনটিতে অংশ নেওয়ার সুযোগ। বিস্তারিত: Pro-offer আমাদের প্রথম দিকের নাম্বারগুলোর বিকাশ লিমিট শেষ, তাই টাকা পাঠানোর ক্ষেত্রে শেষের নাম্বারগুলোতে পাঠাবেন। কিভাবে লাইভ ক্লাসে জয়েন করবেন, দেখুন এখানে

Register

Registering for this site is easy. Just fill in the fields below, and we'll get a new account set up for you in no time.

Account Details

Profile Details

Name (required)

This field can be seen by: Everyone Change

Who can see this field?
Close

শিক্ষার্থীদের নীতিমালা

শিক্ষার্থীদের মঙ্গলের স্বার্থেই এই নীতিমালা তৈরী করা হলো, নীতিমালাগুলো মেনে চলতে সকলকে বিনীতভাবে অনুরোধ করা হলো:

কোর্স অংশগ্রহণ নীতিমালা:
১.

ক. ইশিখন.কম এর শিক্ষার্থী হওয়ার পর আপনার যত সমস্যা, জিজ্ঞাসা, সাহায্য সব আমাদের ইশিখন.কম সাইটের সাপোর্টে জিজ্ঞাসা করবেন। কোন শিক্ষককের / পরিচালকদের পাসোর্নাল কোন আইডি কিংবা ফোন নাম্বারে টেক্সট/বার্তা বা কল দিতে পারবেন না।
খ. ক্লাস সর্ম্পকিত, ক্লাস কবে শুরু, গত ক্লাসের রেকর্ডিং এই জাতীয় ক্লাস সর্ম্পকিত যেকোন প্রশ্ন আপনার কোর্সের শিক্ষককে করবেন। তবে সেটা অবশ্যই শিক্ষকের ইশিখন.কম একাউন্ট এর ইনবক্সে মেসেজ করবেন। ফেসবুকে নয়।একই মেসেজ বার বার দিবেন না। ১২ ঘন্টার মধ্যে উত্তর না পেলে দ্বিতীয়বার মেসেজ পাঠান। তারপরও না পেলে আপনার কোর্স সর্ম্পকিত তথ্য জানতে চাইলে শিক্ষককে মেসেজ পাঠান, অন্যথায় ইশিখন.কম এর লাইভ সাপোর্টে জানাবেন।

গ.  ইশিখন.কম এর বাইরে ফেসবুক ছাড়া অন্য কোথাও ব্যাচের গ্রুপ খোলা যাবে না এবং ইশিখনের কোন ডাটা, ভিডিও কিংবা মিটিং আইডি ফেসবুক গ্রুপ কিংবা অন্য কোথাও শেয়ার করা যাবে না। এমন কোন প্রমাণ পেলে উক্ত শিক্ষার্থীদের বহিংস্কার করা হতে পারে।

ঘ. কোন শিক্ষার্থীর খোলা কোন গ্রুপে ব্যাচের অন্য শিক্ষার্থীদের জয়েন নিষিদ্ধ। আপনার যেকোন প্রকার হেল্প, প্রাকটিজ ফাইল সবকিছু ব্যাচ একটিভিটিতেই পাবেন।

২.

ক. কোর্সের একটিভিটি এর ভেতর কোর্স সর্ম্পকিত কোন পোস্ট ছাড়া অন্য কোন পোস্ট কঠোরভাবে নিষিদ্ধ।
খ. কোর্সের একটিভিটি এর ভেতর কেউ নিজস্ব প্রচারণা, এড মি, যেকোন প্রকার লিংক, গ্রুপ পোস্ট কিংবা কমেন্ট করা যাবে না।
গ. সিলেবাস, প্রাকটিজ ফাইল, কিংবা লেকচার নামে কোন প্রকার ভাইরাস কিংবা অন্য শিক্ষার্থীর জন্য ক্ষতিকরুন এ জাতীয় পোস্ট করলে তাকে সাময়িক বহি:স্কার, জরিমানা কিংবা ছাত্রত্ব বাতিল করা হবে।

ঘ. ব্যাচের ক্লাসের জয়েন মিটিং আইডি কিংবা লিঙ্ক ইশিখন কোর্সের ফেসবুক গ্রুপসহ অন্য কোথাও শেয়ার করা কঠোরভাবে নিষিদ্ধ। এ রকম প্রমাণ পেলে উক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল কিংবা আর্থিক জরিমানা হতে পারে।

ঙ. একজন শিক্ষার্থী নিজের ইশিখন একাউন্ট এর আইডি পাসওয়ার্ড সবসময় নিরাপদ স্থানে নিজে সংরক্ষণ করবেন। নিজের ইশিখন লগিন আইডি পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করা যাবে না কিংবা একাধিক ডিভাইস থেকে লগিন করা যাবে না।

৩.

ক. কোর্সের একটিভিটি এর ভেতর ধর্ম, বর্ণ এবং লিঙ্গ বৈষম্য করা যাবে না। মেয়ে শিক্ষার্থীরা বিরক্ত হয় কিংবা আপনার কমেন্ট এ অন্য কারো বিরাগভাজন হবেন, এ রকম কমেন্ট করা যাবে না।
খ. রাজনৈতিক আলোচনা সর্ম্পূণভাবে নিষিদ্ধ। কারো অনুমতি ছাড়া তার প্রাকটিজ ফাইল কিংবা পোস্ট করা অন্য কোন ফাইল ডাউনলোড করবেন না।
গ. এখানে অনেক উচ্চ পর্যায়ের ব্যক্তিত্ত্ব সম্পন্ন শিক্ষার্থী আছেন, তাই সব সময় সম্মানের সহিত অন্য শিক্ষার্থীদের সাথে আচরণ করুন
ঘ. কারো অনুমতি ছাড়া তাকে বন্ধুর জন্য অনুরোধ করা যাবে না। কিংবা পাসোর্নাল কোন মেসেজ পাঠানো যাবে না।
ঙ. ক্লাসে অন্য শিক্ষার্থীদের কিংবা মেয়ে শিক্ষার্থীদেরকে কটুক্তি করে কিছু বলা যাবে না।

৪.

ক. সবার সিরিয়াল নাম্বার অনুযায়ী ক্লাস শিডিউল নিতে পারবেন। ক্লাস শিডিউলে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত।
খ. কেউ নিজের কোর্স অন্য কারো কাছে হস্তান্তর করতে পারবেন না।
গ. ক্লাস শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত কেউ কোর্স পরিবর্তন করতে পারবেন না। তবে এক সপ্তাহের আগে পরিবর্তন করতে চাইলে নতুন কোর্সের পেমেন্ট বেশি হলে বাকি পেমেন্ট করতে হবে, পরিবর্তনের ক্ষেত্রে কোন প্রকার অফার / ডিসকাউন্ট গৃহিত হবে না।
ঘ. কেউ ব্যাচ পরিবর্তন করতে হলে তাকে অবশ্যই পরবর্তী ব্যাচে এই ব্যাচের নির্ধারিত কোর্সটিই করতে হবে।

ঙ. কেউ কোর্স ফি ফেরত চাইলে তাকে অবশ্যই কোর্স শুরু অন্তত ১৫ দিন পূর্বে কর্তৃপক্ষকে জানাতে হবে। তবে সেক্ষেত্রে ১০% ফি কেটে রাখা হবে। এরপরে কোর্স ফি অফেরত যোগ্য বলে গণ্য হবে। তবে ইশিখন.কম যদি কোন কোর্সের ক্লাস না নেয়, কিংবা কোন দুঘর্টনা বসত ক্লাস শুরুর নির্ধারিত সময়ের ৪৫ দিনের মধ্যে কোন প্রকার ক্লাস নিতে অক্ষম হয়, তবে উক্ত কোর্সের সকল শিক্ষার্থীর সম্পুর্ণ কোর্স ফি ফেরত দেওয়া হবে।

চ. শিক্ষার্থীদের ও ইশিখন.কম এর সুবিধার্থে এবং ক্লাস সুষ্ঠু ও সফলতার সাথে পরিচালনা করতে  কর্তৃপক্ষ চাইলে ক্লাস শুরু সময় ও তারিখ পরিবর্তন, শিক্ষার্থীদের ব্যাচ পরিবর্তন কিংবা শিক্ষক পরিবর্তন করতে পারে।

৫.

ক. ব্যাচে এডমিন অথবা শিক্ষকের দেওয়া কোন প্রকার পোস্ট রিপোর্ট করা কিংবা বাজে মন্তব্য করা যাবে না। পোস্ট সর্ম্পকিত কোন অভিযোগ থাকলে কমেন্ট করে জানাবেন, তবে এডমিন বা শিক্ষক মানহানির বিষয় জড়িত কোন পোস্ট হলে ব্যাচ পোস্ট কিংবা কমেন্ট করবেন না, সেক্ষেত্রে আমাদের করুন্তপক্ষকে জানাবেন।
খ. কোন শিক্ষার্থীর পোস্ট কিংবা কমেন্ট এর মাধ্যমে অন্য শিক্ষার্থী কিংবা ইশিখন কর্তৃপক্ষ, শিক্ষক বা সংগঠনের মানহানিকরুন বা বিব্রতকরুন কোন পোস্ট সম্পূর্নরূপে নিষিদ্ধ। এক্ষেত্রে কোন কারণ দর্শানো ছাড়াই আপনার ছাত্রত্ব বাতিল করা হবে। আপনার সমস্যার সমাধানের জন্য আমাদের লাইভ সাপোর্ট টিম আছে।
গ. শিক্ষকদের সিদ্ধান্তই সবসময় চুড়ান্ত হবে। ক্লাসের সর্ম্পকিত কিংবা অন্য কোন অভিযোগ থাকলে আমাদের সিস্টেমকে জানাবেন। ক্লাস চলার সময় অবাধে প্রশ্ন করতে পারবেন, তবে তা অবশ্যই সৃজনশীল এবং শিক্ষনীয় হতে হবে। আপনার প্রশ্নে অন্য শিক্ষার্থীর বিরক্তির কিংবা সময় যেন অপচয় না হয়, সেটা উপলদ্ধি করুন

৬.

ক. ক্লাস শুরুর অন্তত ১০ মিনিট আগে ইশিখন.কম এ লগিন করে উপস্থিত থাকতে হবে।
খ. কেউ কোন কারণে ক্লাসে উপস্থিত হতে না পারলে ক্লাস শুরুর অন্তত ২ ঘন্টা আগে ব্যাচে পোস্ট করে কিংবা শিক্ষককে জানাতে হবে।
গ. প্রত্যেকটি ক্লাস শুরুর আগে উক্ত ক্লাসের ইউনিট ভালো করে পড়ে নিন। তাতে বুঝতে সুবিধা হবে।
ঘ. ক্লাসের সময় মাইক্রোফোন মিউট করে রাখতে হবে, শুধুমাত্র যখন কোন প্রশ্ন করবেন তখন মিউট অফ করে প্রশ্ন শেষ করে আবার মিউট রাখবেন। কারণ আপনার বাসায় কোন শব্দ হলে সেটা অন্যদেরও ক্লাসে অমনোযোগের কারণ হয়।
ঙ. প্রতিটি ক্লাসের সময় ৯০ মিনিট (দেড় ঘন্টা); যার মধ্যে প্রথম ১৫ মিনিট আগের লেকচারের উপর সমস্যা সমাধান, পরবর্তী ৬০ মিনিট(১ ঘন্টা) আজকের নির্ধারিত লেকচার/ক্লাস এবং শেষ ১৫ মিনিট আজকের ক্লাসের উপর প্রশ্নোত্তর।
ছ. ক্লাস শেষে ক্লাস-ফাইলগুলো কোর্স সংশ্লিষ্ট ইউনিটে পোস্ট করা হবে, সেখান থেকে ডাউনলোড করে প্রাকটিজ করুন কোনটা বুঝতে সমস্যা হলে ব্যাচে পোস্ট করুন ক্লাসের রের্কডিং ভিডিও সংশ্লিষ্ট ইউনিটের ভেতর পাবেন।
জ. ক্লাস প্রাকটিজ শেষে পরের ক্লাস শুরুর অন্তত ৫ ঘন্টা পুর্বে প্রাকটিজ ফাইল সমুহ এসাইনমেন্ট এ জমা দিন।
ঝ. প্রাকটিজ ফাইল জমা দেওয়ার সময় সবাই ফাইলগুলোকে জিপফাইল করে এটার নাম দিন এভাবে batch x_practise File_name_class x.zipযেমন দ্বিতীয় ব্যাচের শাহিন আহমেদ দ্বিতীয় ক্লাসের ফাইল জমা দিতে লিখবেনbatch 2_practise File_Shahid Ahmed_class2
ঞ. প্রাকটিজ ফাইলে অন্যদের ফাইল কপি-করে কিংবা কিছুটা এডিট করে জমা দিবেন না।
ইশিখন.কম এর সকল শিক্ষার্থী উক্ত নীতিমালা মেনে চলতে বাধ্য থাকিবেন। ইশিখন.কম এর কোর্সে অংশ নেওয়া মানে আমরা ধরে নিচ্ছি আপনি সজ্ঞানে এবং সুস্থ শরীরে উক্ত নীতিমালা পড়ে, বুঝে আমাদের কোর্স করতে সম্মত হয়েছেন।

৭.

ক. ইশিখন প্রতিটি কোর্সের একটি করে ফেসবুক গ্রুপ রয়েছে। কেবলমাত্র ইশিখন শিক্ষার্থীরা উক্ত গ্রুপে জয়েন করবেন। ইশিখন শিক্ষার্থীরা গ্রুপে যোগ দিতে অবশ্যই আপনার ইউজারনেম, আপনার  কোর্স ব্যাচের নাম ও অর্ডার নং এর প্রশ্নগুলোর উত্তর দিতে হবে। উক্ত প্রশ্নোত্তর ছাড়া কাউকে গ্রুপে যোগদানের অনুমোদন দেওয়া হবে না।

খ. গ্রুপে আপনার কোর্স সম্পর্কিত যেকোন সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন। তবে কোর্সের মিটিং আইডি, কোর্স  ভিডিও বা ফাইল ইত্যাদি শেয়ার করা যাবে না। কোর্সের এসাইনমেন্টও কোর্স এর ভেতর জমা দিতে হবে।

ডিভিডি অর্ডার ও ডিভিডি ডাউনলোড লিঙ্ক নীতিমালা:

১.

ক. ইশিখনের প্রতিটি ডিভিডি অর্ডারের সর্বোচ্চ ৪ কর্মদিবসের মধ্যে সুন্দরবন কুরিয়ারের মাধ্যমে দেশের যেকোন জেলা এবং সুন্দরবন কুরিয়ারে শাখা থাকা সাপেক্ষে উপজেলাগুলোতে পাঠানো হয়ে থাকে। তবে অত্যধিক অর্ডার কিংবা পণ্য আউট অব স্টক হলে সর্বোচ্চ ২ সপ্তাহ সময় লাগতে পারে। এই সময়ের মধ্যে ডেলিভারি দিতে সক্ষম না হলে ক্রেতা তার টাকা রিফান্ড/ফেরত চাইলে ফেরত দেওয়া হবে।

খ. কোন কারণে বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক সমস্যা কিংবা প্রশাসনিক কোন সমস্যার জন্য কিংবা ক্রেতার জেলার সাথে সাময়িক যোগাযোগ বিছিন্ন ইত্যাদি কোন কারণে ইশিখন ডিভিডি ডেলিভারি দিতে অক্ষম হলে ৩০ দিনের মধ্যে ক্রেতার সম্পুর্ণ টাকা ফেরত দেওয়া হবে।

গ. কারো ২ সপ্তাহের মধ্যে ডিভিডি না পৌঁছালে টাকা ফেরত চাইতে পারবেন। ৩ সপ্তাহের মধ্যে টাকা না পেলে কিংবা ডিভিডি না পেলে ক্রেতা  (01910063824) নাম্বারে তাৎক্ষনিক কল করে অভিযোগ জানাতে পারবেন। ১ মাস  / ৩০ দিন পর ডিভিডি পাঠানোর পর কোন প্রকার অভিযোগ গৃহিত হবে না।

ঘ. ইশিখনের কোন প্রকার ক্যাশ অন ডেলিভারি (COD) সিস্টেম নেই। ডিভিডির নির্ধারিত মূল্যের সাথে ৮০ টাকা কুরিয়ার চার্জ + বিকাশ করলে বিকাশ ফি সহ  ইশিখন বিকাশ নাম্বারে পাঠাতে হয়।

 

২.

ক. কেউ ডিভিডি অর্ডার করার পর যদি অফিস থেকে এসে ডিভিডি সংগ্রহ করে নিয়ে যেতে চান, তবে ডেলিভারি চার্জ ফেরত পাবেন।
খ. ঢাকার মধ্যে হোম ডেলিভারি দেওয়া হয় না। তবে সুন্দরবন কর্তৃপক্ষ যদি ক্রেতার অনুরোধে হোম ডেলিভারি দিয়ে থাকতে পারে।

৩.

ক. ডিভিডি পাঠানোর পর অবশ্যই কৃরিয়ার থেকে ডিভিডি খুলে ডিভিডির অবস্থা (ভাঙ্গা/স্পট/ যেকোন গুরুতর সমস্যা) ইত্যাদি চেক করে নিতে হবে। বাসায় নেওয়ার পর ডিভিডি ভাঙ্গা কিংবা স্পট  এই জাতীয় কোন অভিযোগ গ্রহণ করা হবে না।
খ. ডিভিডি নেওয়ার পর ভাল ডিভিডি ড্রাইভে প্লে করবেন। পুরাতন কিংবা নিম্নমানের ডিভিডি ড্রাইভে ডিভিডি প্লে/রিড করলে ব্লাংক দেখাতে পারে। যদি ডিভিডি ব্লাঙ্ক থাকে, তবে ৮০ টাকা কুরিয়ার চার্জ পে করলে পুনরায় নতুন ডিভিডি পাঠানো হবে। কিংবা শিক্ষার্থী চাইলে উক্ত ডিভিডির ডাউনলোড লিঙ্ক নিতে পারবেন।
গ. যদি কোন কারণে একটি ডিভিডি এর ভেতর অন্য ডিভিডি চলে যায়, তবে শিক্ষার্থীকে পুনরায় তার অর্ডার করা ডিভিডি পাঠিয়ে দেওয়া হবে কিংবা শিক্ষার্থী ডিভিডি ডাউনলোড লিঙ্ক নিতে পারবেন।

ঘ. কোন কারণে একটি কোর্স অর্ডার করেছে কিন্তু অন্য কোর্স এর ডিভিডি চলে যায়, তবে শিক্ষার্থীকে পুনরায় অর্ডারকৃত ডিভিডি পাঠানো হবে।

ঙ. পাঠানো ডিভিডির টাকা অফেরত যোগ্য। কিংবা একটি কোর্সের ডিভিডি নেওয়ার পর পরিবর্তন করে অন্য ডিভিডি দেওয়া হয় না।

I agree to these Terms and Conditions