দেশব্যাপী ২০০ জনকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিচ্ছে ইশিখন, রেজিস্ট্রেশন চলছে, বিস্তারিত: https://eshikhon.com/pro-offer eShikhon Android App

Ethical Hacking for Beginners I ইথিক্যাল হ্যাকিং বাংলা টিউটোরিয়াল | B::N191-1 Class:05

Ethical Hacking for Beginners | ইথিক্যাল হ্যাকিং বাংলা টিউটোরিয়াল | B::N191-1 Class:05

উক্ত ক্লাসে আলোচিত বিষয় সমূহঃ

– Keylogger(keylogger)
– Social Enginnering(সামাজিক প্রকৌশলী)
– Trojan & Backdoor(ট্রোজান এবং ব্যাকডোর)
– Virus & Malware(ভাইরাস এবং ম্যালওয়্যার)

Keylogger(keylogger)

key loggerA keylogger একটি প্রোগ্রাম যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং সমস্ত কীস্ট্রোক রেকর্ড করে। কীস্ট্রোকগুলি লগইন হয়ে গেলে, তারা পরে পুনরুদ্ধারের জন্য মেশিনে লুকিয়ে থাকে বা আক্রমণকারীকে কাঁচা প্রেরণ করা হয়। আক্রমণকারী তখন তাদের পাসওয়ার্ডগুলি খ ুঁজে পাওয়ার আশায় সাবধানতার সাথে অনুধাবন করে, অথবা সম্ভবত অন্যান্য দরকারী তথ্য যা সিস্টেমের সাথে আপোস করার জন্য ব্যবহৃত হতে পারে বা একটি সামাজিক প্রকৌশল আক্রমণে ব্যবহৃত হতে পারে। উদাহরণস্বরূপ, একটি কীলগার ব্যবহারকারী দ্বারা রচিত সমস্ত ই-মেইলের সামগ্রী প্রকাশ করবে। কীলগারটি সাধারণত রুটকিটসে অন্তর্ভুক্ত থাকে।একটি কীলগারে সাধারণত দুটি ফাইল থাকে: একটি ডিএলএল যা সমস্ত কাজ করে এবং এমন একটি এক্সই যা ডিএলএল লোড করে এবং হুক সেট করে। অতএব আপনি যখন কোনও সিস্টেমে হুকার স্থাপন করবেন তখন অবশ্যই এই জাতীয় দুটি ফাইল একই ডিরেক্টরিতে উপস্থিত থাকতে হবে।

Social Enginnering(সামাজিক প্রকৌশলী)

সোশ্যাল ইঞ্জিনিয়ারিং হ্যাকার এমন একটি কৌশল যা শেষ ব্যবহারকারীদের কৌশল এবং কোনও সংস্থা বা কম্পিউটার সিস্টেম সম্পর্কে তথ্য অর্জন করতে ব্যবহার করে। তাদের নেটওয়ার্কগুলি সুরক্ষিত করার জন্য, আইটি সুরক্ষা পেশাদারদের সামাজিক প্রকৌশল, কাকে লক্ষ্যবস্তু করা হয়েছে এবং কীভাবে সামাজিক প্রকৌশল আক্রমণকে অর্কেস্টেট করা হয় তা বুঝতে হবে।

Trojan & Backdoor(ট্রোজান এবং ব্যাকডোর)

ট্রোজান এবং ব্যাকডোরগুলি এমন এক ধরণের ম্যালওয়্যার যা কম্পিউটার সিস্টেমগুলিকে সংক্রামিত করতে এবং আপস করার জন্য ব্যবহৃত হয়। ট্রোজান হলো একটি দূষিত প্রোগ্রাম যা সৌম্যর কিছু হিসাবে ছদ্মবেশ ধারণ করে। অনেক ক্ষেত্রে ট্রোজান ব্যবহারকারীর জন্য একটি পছন্দসই ফাংশন সম্পাদন করে বলে মনে হয় তবে এটি হ্যাকারকে ব্যবহারকারীর কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেসের অনুমতি দেয়। ট্রোজানগুলি প্রায়শই অন্য প্রোগ্রাম বা সফ্টওয়্যার প্যাকেজ সহ ডাউনলোড হয়। কোনও সিস্টেমে ইনস্টল হয়ে গেলে এগুলি ডেটা চুরি এবং ক্ষতির পাশাপাশি সিস্টেম ক্র্যাশ বা মন্দার কারণ হতে পারে। ট্রোজানগুলি অন্যান্য আক্রমণের জন্য যেমন পন্টিং বিতরণ অস্বীকৃতি (ডিডিওএস) হিসাবে শুরু করার পয়েন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে। অনেক ট্রোজান আক্রান্ত কম্পিউটারে ফাইলগুলি চালিত করতে, প্রক্রিয়াগুলি পরিচালনা করতে, দূরবর্তী কমান্ডগুলি চালানোর জন্য, কী-স্ট্রোককে বাধা দিতে, স্ক্রিনের চিত্রগুলি দেখার জন্য এবং সংক্রামিত হোস্টগুলি পুনরায় চালু বা বন্ধ করতে ব্যবহৃত হয়। পরিশীলিত ট্রোজানরা তাদের প্রবর্তকের সাথে নিজেকে সংযুক্ত করতে পারে বা একটি ইন্টারনেট রিলে চ্যাট (আইআরসি) চ্যানেলে ট্রোজান সংক্রমণের ঘোষণা দিতে পারে।

Virus & Malware(ভাইরাস এবং ম্যালওয়্যার)

Virus:ভাইরাস হলো এক ধরণের ম্যালওয়্যার যা নিজেকে পুনরায় উত্পাদনের মাধ্যমে প্রতিরূপ তৈরি করতে সক্ষম এবং ব্যবহারকারীর ক্রিয়া দ্বারা ছড়িয়ে পড়ে এবং সাধারণত ক্ষতিকারক প্রভাব ফেলে। ভাইরাস এবং ট্রোজানের মধ্যে প্রধান পার্থক্য হলো একটি ভাইরাস নিজেই সক্রিয় হওয়ার সময় একটি ট্রোজানকে সক্রিয় করা দরকার। একটি কীট এমন এক ধরণের ম্যালওয়্যার যা কোনও ব্যবহারকারীর ক্রিয়া ছাড়াই পুনরুত্পাদন এবং নিজেকে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে প্রতিরূপ তৈরি করতে সক্ষম এবং সাধারণত ক্ষতিকারক প্রভাব ফেলে। সংক্ষেপে আমরা বলতে পারি যে একটি প্রতিলিপি ইঞ্জিন এবং পে-লোড সম্মিলিতভাবে ভাইরাস বা কৃমি গঠন করে।

Malware:ম্যালওয়্যারগুলি হলো দূষিত সফ্টওয়্যার যা আক্রমণকারীটিকে লক্ষ্য সিস্টেমে প্রবেশের পরে সম্পূর্ণ বা সীমিত নিয়ন্ত্রণ রাখতে সক্ষম করে। তারা সিস্টেমে তথ্য ক্ষতিগ্রস্থ করতে বা সংশোধন করতে পারে এবং সিস্টেম থেকে প্রাপ্ত তথ্যও চুরি করতে পারে। ম্যালওয়্যার বিভিন্ন ধরণের আছে যেমন – ভাইরাস, ট্রোজান, কৃমি, রুটকিটস, স্পাইওয়্যার এবং র্যানসমওয়্যার। কোনও ম্যালওয়্যার ইমেল, ফাইল স্থানান্তর, এলোমেলো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টলেশন, মানের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার না করার মাধ্যমে সিস্টেমে প্রবেশ করতে পারে।

🎯🎯 দেশের যেকোন প্রান্ত থেকে অনলাইনে ঘরে বসে ইশিখন ওয়েবসাইটের মাধ্যমে লাইভে ক্লাস করার সুযোগ পাচ্ছেন।

🎯 যাদের ইন্টারনেট বা কম্পিউটার নেই, তারা আপনার নিকটস্থ ইশিখন এজেন্ট সেন্টারে গিয়ে কোর্সগুলো লাইভে করার সুযোগ পাবেন। কিংবা আমাদের লাইভ ক্লাসের ডিভিডি সংগ্রহ করেও শিখতে পারবেন।

কারা ক্লাস নিচ্ছেন?

ইশিখনে ক্লাস নিচ্ছেন দেশের শীর্ষ সব ফ্রিল্যান্সার, প্রশিক্ষক এবং আইটি উদ্যোক্তাগণ। আমাদের প্রোঅফার পেইজে প্রতিটি শিক্ষকের পরিচিতি ও ব্যাকগ্রাউন্ড দেওয়া আছে।

🗓 আরো বিস্তারিত: https://eshikhon.com/pro-offer

✍ ভর্তির নিয়ম: https://youtu.be/B7HhVYga7nk

আমাদের পরবর্তী (আপকামিং) ব্যাচসমূহ: https://eshikhon.com/batch

🏢হেড অফিস: 23/3, Behind Sonali Bank, Zigatola, Dhanmondi, Dhaka-1209

সারাদেশে সেন্টারসমূহ (৮০+ টি এজেন্ট): https://eshikhon.com/agents/

☎হেল্পলাইন: 09639 399399, 01948858258, 01842858258, 01705776939

   
   

0 responses on "Ethical Hacking for Beginners I ইথিক্যাল হ্যাকিং বাংলা টিউটোরিয়াল | B::N191-1 Class:05"

Leave a Message

© eShikhon.com 2015-2020. All Right Reserved