যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে E/ই ইউনিট ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতটি সিট/আসন সংখ্যা, সময় সুচি ও মানবন্টন

“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় E/ই ইউনিট ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা নিচে বিস্তারিত দেওয়া হলো :
প্রার্থী কে অবশ্যই বাংলাদেশ এর নাগরিক হতে হবে ।
২০১১, ২০১২ ও ২০১৩ সনে SSC/সমমান এবং ২০১৪ ও ২০১৫ সনের HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।E ইউনিটঃ SSC ও HSC এর প্রতিটিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.০০ (৪র্থ বিষয়সহ) থাকতে হবে ও দুইটা মিলে ৬.৫০ পয়েন্ট হতে হবে । এই ইউনিট এ এবার কোন বিষয় ভিত্তিক যোগ্যতা চাওয়া হয় নিহ ।তবে হ্যা অর্থনীতি বিষয় এ ভর্তি হতে চাইলে ইন্টার এর পরীক্ষায় গনিত/পরিসংখ্যান/অর্থনীতি বিষয় এ গ্রেড পয়েন্ট ৩.০০ থাকতে হবে ।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবার ভর্তি পরীক্ষায় মোবাইল, ক্যালকুলেটর, মেমোরি কার্ড সহো সব ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিট এ কোন কোন বিষয়ের ওপর কতো মার্ক এর পরীক্ষা হবে তা নিচে বিস্তারিত দেওয়া হলো :E ইউনিট এ মোট ৮০ মার্ক এর MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে ।
বাংলা ৩০
জেনারেল নলেজ ১০
ইংরেজী ৪০
প্রতিটি সাবজেক্ট এ আলাদা আলাদা ভাবে পাস করতে হবে । আর টোটাল পাস মার্ক ৩২ ।প্রতিটি সাবজেক্ট এ আলাদা আলাদা ভাবে পাস করতে হবে । আর টোটাল পাস মার্ক ৩২ ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার ওপর ৮০ মার্ক আর SSC ও HSC এর জিপিএর উপর (১০+১০)=২০ নম্বর যোগ করে মেধা তালিকা প্রনয়ন করা হবে ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করুন্তন করা হবে ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় বিভিন্ন ইউনিট এর আবেদন এর এডমিট কার্ড HSC/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ব্যতীত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে নাহ ।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় E/ই ইউনিটে কি কি সাবজেক্ট আছে আর সাবজেক্ট প্রতি আসন সংখ্যা কতোটি করে তা নিচে বিস্তারিত দেওয়া হলো :E ইউনিট ( সামাজিক বিজ্ঞান ) :
সমাজবিজ্ঞান -১০০ টি আসন সম্মিলিত।
অর্থনীতি :
মানবিক-৩০
বিজ্ঞান-৩০
বাণিজ্য-১০
লোকপ্রশাসন -৭০ টি আসন সম্মিলিত ।
আন্তর্জাতিক সম্পর্ক -১০০ টি আসন সম্মিলিত ।”

   
   

0 responses on "যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে E/ই ইউনিট ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতটি সিট/আসন সংখ্যা, সময় সুচি ও মানবন্টন"

Leave a Message

Your email address will not be published.