সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ।  মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

নারীদের উত্তীর্ণের হার কমছে বিসিএসে

বিসিএস পরীক্ষার সুপারিশ প্রাপ্তদের মধ্যে নারী প্রার্থীর হার ক্রমান্নয়ে কমছে।

গত ৫টি বিসিএস পরীক্ষায় নারীদের উত্তীর্ণের হার কমছে বিসিএসে।

বিসিএস পরীক্ষার সুপারিশ প্রাপ্তদের মধ্যে নারী প্রার্থীর হার ক্রমান্নয়ে কমছে। রোববার (৮ এপ্রিল) জাতীয় সংসদে উপস্থাপিত সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বার্ষিক প্রতিবেদন-২০১৭ থেকে এ তথ্য জানা গেছে। গত ৫টি বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল পর্যালোচনা করে এ চিত্র পাওয়া গেছে। সংসদ কাজে সরকারি কর্ম কমিশনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে এই প্রতিবেদন উপস্থাপন করেন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

প্রতিবেদন অনুযায়ী গত ৫ বছরে বিসিএস চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া পুরুষ ও নারীদের প্রার্থীর হার বিশ্লেষণ করে দেখা গেছে ৩২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় ৪৪ দশমিক ৯০ শতাংশ (৭৫২ জন) পুরুষ উত্তীর্ণ হয়েছেন। ওই বিসিএসে নারী উত্তীর্ণ হয়েছেন ৫৫ দশমিক ১ শতাংশ (৯২৩ জন)। পর্যায়ক্রমে ৩৩তম বিসিএসে পুরুষ ৬১ দশমিক ৭৪ শতাংশ (৫২৫২জন) নারী ৩৮ দশমিক ২৬ শতাংশ (৩ হাজার ২৫৫ জন), ৩৪তম বিসিএসে পুরুষ ৬৪ দশমিক ৩৮ শতাংশ (১৪০১ জন), নারী ৩৫ দশমিক ৬২ শতাংশ (৭৭৫জন), ৩৫তম বিসিএসে পুরুষ ৭২ দশমিক শূণ্য ৭ শতাংশ (১ হাজার ৫৭২ জন), নারী ২৭ দশমিক ৯২ শতাংশ (৬০৯ জন) এবং ৩৬তম বিসিএসে পুরুষ ৭৩ দশমিক ৭৮ শতাংশ (১৭১৪ জন) ও নারী ২৬ দশমিক ২২ শতাংশ (৬০৯ জন)।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে

সংখ্যার দিক থেকে সব চেয়ে বেশি নারী প্রার্থী চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন ৩৩তম বিসিএসে (৩ হাজার ২৫৫জন)। আর কম উত্তীর্ণ হয়েছে ৩৬তম বিসিএসে ৬০৯জন।

এদিকে গত বছর (২০১৭ সালে) চূড়ান্ত ফল প্রকাশ করা ৩৬তম বিসিএস পরীক্ষা পর্যালোচনা করে দেখা গেছে, এতে মোট যোগ্য পরীক্ষার্থী ছিলো দুই লাখ ১১ হাজার ২৮২জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪১ হাজার ২৭০ জন (৬৬ দশমিক ৮৬ শতাংশ), মহিলা ৭০ হাজার ৬ জন (৩৩ দশমিক ১৩ শতাংশ) ও তৃতীয় লিঙ্গ ৬জন (০.০০৩ শতাংশ)।

আবেদিত পরীক্ষার্থীর মধ্যে প্রিলিমিনারি টেস্টে এক লাখ ৯ হাজার ২ জন (৭৯ দশমিক ৭০ শতাংশ) পুরুষ ও দুই হাজার ৭৭৭জন (২০ দশমিক ৩০ শতাংশ) নারী, লিখিত পরীক্ষায় চার হাজার ৭৮০জন (৭৯ দশমিক ৮০ শতাংশ) পুরুষ ও এক হাজার ২১০জন (২০.২০শতাংশ) নারী এবং সুপারিশপ্রাপ্ত (চূড়ান্তভাবে উত্তীর্ণ) এক হাজার ৭১৪জন (৭৩ দশকি ৭৮ শতাংশ) পুরুষ ও ৬০৯ জন (২৬ দশমিক ২২ শতাংশ) নারী।

 

আরো পড়ুনঃ

৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে

মোট ৩০০ নম্বরের পরীক্ষার মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয়া হবে বিসিএসে

   
   

0 responses on "নারীদের উত্তীর্ণের হার কমছে বিসিএসে"

Leave a Message

Your email address will not be published.

Varify Certificate

top