আমাদের পরবর্তী লাইভ কোর্স জানুয়ারী ২০২০ থেকে শুরু হবে। 

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?

ডিজিটাল মার্কেটিং কি?

সময় পরিবর্তনের সাথে সাথে প্রযুক্তির উন্নয়ন বেড়েই চলছে এবং প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে মানুষ পুরোপুরি প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছে। ঠিক সেরকমভাবেই বিপণন বা মার্কেটিংয়ের ধারণাটিও সময় পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হয়ে যাচ্ছে। প্রযুক্তি দখল করে নিচ্ছে মার্কেটিংয়ের যায়গাটিও। বর্তমানে বাংলাদেশের প্রায় ৪০% মানুষ ইন্টারনেটের ব্যবহার করছে । প্রায় ২ কোটিরও বেশী মানুষ সোশ্যাল মিডিয়াতে কানেক্টেড এবং এই সংখ্যাগুলো আগামী ৫-১০ বছরে দ্বিগুণ থেকে দ্বিগুণতর হবে। কিন্তু এই ডিজিটাল মিডিয়ার প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে বিদ্যমান।  আর এই ডিজিটাল মিডিয়াকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে ডিজিটাল মার্কেটিং। আমরা আজকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো।

আরো পড়ুন: কিভাবে শুরু করবেন এ্যাফিলিয়েট মার্কেটিং?


ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তির এই যুগে আমারা সবাই এগিয়ে যাচ্ছি প্রযুক্তির সাথে। সময়ের পরিবর্তনে সবকিছুই প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে। আর এই তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে আমরা যে কোন কাজ খুব সহজেই করতে পারছি। আর সেই সাথে আমরাও সময়ের সাথে নিজেদের মিলিয়ে নিতে পারছি। যেমন আগে আমরা কোন পণ্য ক্রয় করতে হলে বাজারে/মার্কেট এ যেতে হতো। এখন আমরা ঘরে বসেই নিজের ইচ্ছে অনুযায়ী পণ্য ক্রয় বিক্রয় করতে পারি খুব সহজেই। আর এই পদ্ধতি ব্যবহার করে মার্কেটিং করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। যেহেতু ডিজিটাল মার্কেটিং গতানুগতিক মার্কেটিংয়ের যায়গা দখল করে নিচ্ছে তাই ব্যবসায়ীকভাবে টিকে থাকতে হলে ডিজিটাল মার্কেটিং অন্তত্য গুরুত্বপূর্ণ। আজকাল প্রায় সবধরণের ব্যবসায়ীক প্রতিষ্ঠান ডিজিটাল মার্কেটিংয়ের উপর গুরুত্ব দেওয়া শুরু করেছে। তাই সেসব কোম্পানিগুলোতে প্রয়োজন পড়ে ডিজিটাল মার্কেটারদের। আপনি যদি ৩ থেকে ৫ মাসের মধ্যে ট্রেইনিং নিয়ে একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে পারলে বিভিন্ন কোম্পানিতে আপনার জবের অভাব থাকবে না। কোম্পানিগুলিতে জব করার পাশাপাশি আপনি বিভিন্ন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সার হিসেবে রিমুট জব করে আয় করতে পারবেন। আনেক ফ্রিল্যান্সার আছে যারা ডিজিটাল মার্কেটিং শিখে বিভিন্ন মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিংয়ের উপর ফুল টাইম ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে যাচ্ছে। আপনিও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হয়ে ঘরে বসে রিমুট জব অথবা ফ্রিল্যান্সিং করে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন। তাই একটি স্মার্ট ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব সর্বাধিক।

 আরো পড়ুন: এ্যাফিলিয়েট মার্কেটিংয়ের পূর্ণাঙ্গ গাইডলাইন 

কোথা থেকে শিখবেন ডিজিটাল মার্কেটিং?

বর্তমানে ডিজিটাল মার্কেটিং শেখায় এরকম অনেক প্রতিষ্ঠান আছে যেখান থেকে আপনি ডিজিটাল মার্কেটিং কোর্সটি করতে পারেন। তবে সময়ের সাথে তাল মিলিয়ে সব ট্রেইনিং সেন্টার সঠিকভাবে টিকে থাকতে পারছে না। এক্ষেত্রে আপনি ইশিখন থেকে ঘরে বসে অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কোর্সটি করলে উপকৃত হবেন। কারণ- ইশিখনে রয়েছে দীর্ঘদিন বিভিন্ন মার্কেটপ্লেস অথবা কোনো প্রতিষ্ঠানে কাজ করছে এমন কিছু প্রফেশনাল ট্রেইনার। ইশিখন থেকে কোর্স করলে যারা হবে আপনার ট্রেইনার। এছাড়াও ইশিখন থেকে কোর্স করলে আপনি অন্যান্য যেসকল সুবিধাসমূহ পাবেন:

লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।
লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)
প্রতিটি ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক)
প্রতিটি ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।
প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব
প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট। এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।
কোর্স শেষে সার্টিফিকেট
লাইভ ক্লাস সমুহের ডিভিডি


আরো পড়ুন:

   
   
July 15, 2019 | 5 months আগে

0 responses on "ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved