আবারো শুরু হয়েছে দেশব্যাপী বিনামূল্যে ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, মাত্র ৫৪০ টাকা রেজিস্ট্রেশনের মাধ্যমে ১৬টি কোর্সের যেকোনটিতে অংশ নেওয়ার সুযোগ। বিস্তারিত: Pro-offer আমাদের প্রথম দিকের নাম্বারগুলোর বিকাশ লিমিট শেষ, তাই টাকা পাঠানোর ক্ষেত্রে শেষের নাম্বারগুলোতে পাঠাবেন। কিভাবে লাইভ ক্লাসে জয়েন করবেন, দেখুন এখানে

চেয়ারম্যানের বাণী

আমেরিকান শিক্ষাবিদ Albert Schezer  বলেছেন, “Three kinds of progress are significant: progress in knowledge and technology, progress in socialization of man and progress in spirituality. ” প্রথমেই জ্ঞান এবং তথ্য-প্রযুক্তির কথা বলা হয়েছে, আসলে তথ্য-প্রযুক্তি সর্ম্পকে ধারণা থাকলে জ্ঞানার্জনটা আরো সহজ এবং দ্রুত হয়। আমি বিগত কয়েকবছর যাবৎ দেখেছি, বাংলাদেশে তরুণ প্রজন্ম মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গণিত, বিজ্ঞান ইত্যাদি বিষয় নিয়ে ভিডিও করে সেগুলো ইউটিউবে আপলোড করে।

আসলে আপনারা জেনে খুব অবাক হবেন যে সত্যিকার ডিজিটাল শিক্ষা আর অনলাইনে শেখাতে ক্যামেরা, ব্ল্যাকবোর্ড এইগুলোর কোনটিরই প্রয়োজন নেই। তরুণরা যারা নিজ উদ্যোগে এই ভিডিওগুলো করেন, উনাদের নিজেদের প্রযুক্তি সর্ম্পকে ভালো ধারণা না থাকায় এইভাবে ভিডিও করুনছেন এবং শিক্ষার্থীদের মুল্যবান সময় ব্যাহত হচ্ছে।

খান একাডেমি, ইউডেমি, স্কিলশেয়ার, লিন্ড, ইডিএক্স এর মত ইশিখন.কম এ ডিজিটাল শিক্ষার সকল ফিচার যুক্ত করা আছে। আরো আছে, বাংলাদেশি শিক্ষা ব্যবস্থার সাথে তাল রেখে ডিজিটাল ব্ল্যাক/হোয়াইড বোর্ড তথা প্যাড। দেখুন এইলিংকে  লেখার জন্য ইশিখন.কম আপনাকে ইশিপ্যাড(ইশিখন ডিজিটাল টাচ ইলেক্ট্রিক প্যাড) এবং একটি ইশিপেন (ওয়ারলেস ইলেক্ট্রিক টাচ পেন) দিবে। মাসে রিম রিম কাগজ নষ্ট না করে, এই ডিজিটাল খাতা কলমে লিখেই আপনি সেটাকে পিডিএফ আকারে নোট নোট করে সেভ করে রাখতে পারবেন।

ইশিখনে যুক্ত আছে ফেসবুকের মত সোস্যাল মিডিয়া ও র‍্যাংকিং, একজন শিক্ষার্থীর পড়াশুনা, র‍্যাংকিং ইত্যাদি চাইলে ইশিখনে তার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবে, অথবা প্রাইভেট করে রাখতে পারবে। সে যেকোন গ্রুপ তৈরি করে তার ক্লাসমেটদের নিয়ে ফাইল, শেয়ার, নোট শেয়ার, আলোচনা, পড়ালেখা করতে পারবে। ফেসবুকের মত স্ট্যাটাস দিতে পারবে, তার বন্ধুরা লাইক কমেন্ট করতে পারবে। কুইজ, লেসন বাই লেসন প্রগ্রেস লার্নিং, এসাইমেন্ট, প্রাকটিজ ফাইল, ফোরাম ডিসকাশন তো কমন ফিচার।

আমি গর্বিত কারণ বর্তমানে ইশিখনে প্রায় ৫০,০০০ কুইজ, ৬০০ লেকচার/লেসন আছে। যেটি অন্য কোন সাইট বিশাল বিশাল স্পন্সর আর টাকা খরচ করেও করতে সক্ষম হয় নি। ইশিখনে অহেতুক ঢাক-ঢোল বাজানো কোন কমী / টিম মেম্বার নাই। এখানে যারা ইশিখনের জন্য কাজ করুনছে, সবাই দক্ষ, পরিশ্রমি আর মেধাবি। আমি ভাগ্যবান এইরকম একটি টিম পেয়ে।

সবার কাছে ইশিখন.কম কে এগিয়ে নিতে আমাদের সহযোগীতা ও পাশে করার জন্য আহ্বান জানাচ্ছি। যাতে করে দেশকে আমরা সত্যিকারের কিছু দিতে পারি। অপুষ্টিহীনতায় ভোগা জাতির মেরুদন্ডতে পুষ্টি যোগাতে পারি  :p

-ইব্রাহিম আকবর,

প্রতিষ্ঠাতা পরিচালক ও চেয়ারম্যান, ইশিখন.কম

email: ibrahim@eshikhon.com,

ফেসবুক: http://fb.com/ibrahimakbarbd