সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স প্রশিক্ষণ, বৃত্তি+চাকরির সুযোগ।  মাত্র ১২,০০ থেকে ১৮,০০ টাকায় পাচ্ছেন ১২,০০০ থেকে ১৮,০০০ টাকার প্রতিটি কোর্স কুপনকোড: pro-offer  কিভাবে রেজিস্ট্রেশন করবেন দেখুন এখানে    আরো বিস্তারিত এখানে

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতটি সিট/আসন সংখ্যা, সময় সুচি ও মানবন্টন দেখে নিন এখান থেকে সকল ইউনিট

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতটি সিট/আসন সংখ্যা, সময় সুচি ও মানবন্টন দেখে নিন এখান থেকে সকল ইউনিট –

আবেদনের জন্য যোগ্যতাঃ
☞ আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
☞ আবেদনকারীকে ২০১৬ সালের এইচএসসি(HSC) বা উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় পাস করতে হবে।
☞ আবেদনকারীকে বাংলাদেশের যেকোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক / সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪ / তার সমমানের ফলাফল করতে হবে।
☞ আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় বাংলাদেশের যেকোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে অবশ্যই  মোট জিপি ১৯ (উনিশ) পেতে হবে । এছড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীব বিজ্ঞানে কমপক্ষে জিপি ৪ (চার) থাকতে হবে।
☞ আবেদনকারী যদি GCE ‘O’ Level /’A’ Level এর পরীক্ষার্থী হয়, তবে তাকে GCE ‘O’ Level পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যুনতম “B” গ্রেড পেয়ে পাশ করতে হবে। GCE ‘A’ Level পরীক্ষাতে পদার্থবিজ্ঞান,রসায়ন এবং গণিত এই তিন বিষয়ের প্রত্যেকটিতে অবশ্যই B grade পেয়ে পাশ হতে হবে।

আসন সংখ্যাঃ

পুরকৌশল অনুষদ

☞ সিভিল ইঞ্জিনিয়ারিং – CE – ১২০

☞ বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কন্স্ট্রাকশন ম্যানেজমেন্ট- BECM – ৬০

☞ আরবান এন্ড রেজিওনাল প্লানিং – URP – ৬০

☞ আর্কিচেকচার- ARCH – ৪০

তড়িৎ ও ইলেক্ট্রনিক অনুষদ

☞ ইলেক্ট্রীকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং – EEE- ১২০

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং – CSE- ১২০

☞  ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং – ECE – ৬০

☞ বাওমেডিকেল ইঞ্জিনিয়ারিং – BME – ৩০

☞ ম্যাটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং – MSE – ৬০

যন্ত্রকৌশল অনুষদ

☞ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং – ME -১২০

☞ ইন্ড্রাস্ট্রিয়াল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং – IPE – ৬০

☞ লেদার ইঞ্জিনিয়ারিং– LE -৬০

☞ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং– TE – ৬০
☞ এনার্জি সায়েন্স ইঞ্জিনিয়ারিং – ESE – ৩০

☞ সংরক্ষিত আসন সংখ্যা – ০৫

☞ সর্বমোট আসন সংখ্যা = ১০০৫ টি।

ভর্তি পরীক্ষার মানবণ্টন:
মোট ১০০টি mcq,৫০০ নম্বর ।
পদার্থ(৬x২৫=১৫০)
রসায়ন(৬x২৫=১৫০)
গনিত(৬x২৫=১৫০)
ইংরেজী(২x২৫=৫০)

KUET এ ভর্তির পদ্ধতি তিন ভাগে বিভক্তঃ

১. যোগ্যতা সম্পন্ন আবেদনকারীকে তার শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত তথ্য এবং আবেদন ফী জমা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন ফি অবশ্যয় teletalk এর pre-paid সিম এর মাধ্যমে জমা দিতে হবে। নির্দিষ্ট সময় পর্যন্ত আবেদন ফর্ম জমা হবার পর যাচাই-বাছায়ের পর সেরা ১০,০০০ (দশ হাজার) আবেদনকারীকে ভর্তি পরীক্ষার জন্য select করা হবে ।

যদি ১০,০০০ তম আবেদনকারী একের অধিক হয়, তাহলে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজী তে যথাক্রমে এইচ,এস,সি এবং এস,এস,সি তে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক আবেদনকারীকে পরীক্ষা দেওয়ার জন্য চূড়ান্ত করা হবে ।

২. এরপর ভর্তি পরীক্ষা। পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে। পরীক্ষার্থীদের ভেতর top ১০০০ জন পরীক্ষার্থী KUET এ ভর্তির জন্য select করা হবে (merit list এ থাকবে ১০০০ জন। এছাড়া waiting list ও প্রদান করা হবে) ।

৩. পরবর্তীতে নির্দিষ্ট দিনে উপরে উল্লেখিত ১০০০ জন বোর্ড থেকে প্রদত্ত আসল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট প্রদান, ভর্তি ফী প্রদান এবং স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে KUET এ ভর্তি হতে হবে । ভর্তির সময় মেরিট পজিশন অনুযায়ী আবেদনকারী তার সাব্জেক্ট চয়েজ প্রদান করতে পারবে। যদি কোন শিক্ষার্থী ক্লাস শুরু হবার পর টানা ২ সপ্তাহ অনুপস্থিত থাকে তাহলে তার ভর্তি বাতিল বলে বিবেচিত হবে ।

   
   

0 responses on "খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে কতটি সিট/আসন সংখ্যা, সময় সুচি ও মানবন্টন দেখে নিন এখান থেকে সকল ইউনিট"

Leave a Message

Your email address will not be published.

Varify Certificate

top