কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন( SEO )করবেন?

কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করবেন-

কিভাবে SEO করবেন? কথাটি শুনে হয়ত ভাবছেন এখনি সবকিছু জেনে যাবেন। আসলে কিভাবে SEO করতে হয় সেটির সহজ বা সংক্ষিপ্ত কোন উপায় নেই। SEO হচ্ছে চলমান গতানুগতিক পরিবর্তনশীল বিশাল একটি প্রক্রিয়া। যার বেশীরভাগ বিষয়ই সবসময় আপডেট ও পরিবর্তন হতে থাকে। তবে আপনি যদি SEO সম্পর্কিত বেসিক বিষয়গুলি ভালভাবে জানেন ও বুঝেন তাহলে সময়ের সাথে সাথে যতই পরিবর্তন হক না কেন পরিবর্তনের সবকিছুই আপনি সহজে বুঝতে পারবেন। সেই জন্য আপনাকে SEO এর মূল বিষয়গুলি অবশ্যই কোন ভাল একজন অভীজ্ঞ লোক বা প্রতিষ্ঠানের নিকট হতে শিখে নিতে হবে।

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর(SEO)গুরুত্ব ও প্রয়োজনীয়তা-

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বলে শেষ করা যাবে না। এক কথায় বলতে গেলে এভাবে বলা যায় অন-লাইন ব্লগিং, মার্কেটিং, ব্যবসার প্রচার ও অনলাইনে কোন বিষয়ে সফলতা অর্জনের জন্য SEO করতেই হবে। এসইও না করে কোনভাবেই অনলাইনের কোন বিষয়ে সাফল্য অর্জন করতে পারবেন না। তার কারণ হচ্ছে- ইন্টারনেটে সবাই সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রয়োজনীয় সকল বিষয় খোঁজে থাকেন। বিশেষ করে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার এত ব্যাপক, যার জন্য গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করে কোনভাবে সফল হওয়ার উপায় নেই। অধীকন্তু সম্প্রতি সময়ের জনপ্রিয় ওয়েব ব্রাউজার Mozilla Firefox ও Google Chrome সহ আরেক অনেক জনপ্রিয় Browsers গুলির ডিফল্ট সার্চ ইঞ্জিন Google হওয়ার করনে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার আরও বেশী বেড়ে গেছে। কাজেই আপনার ব্লগ/ওয়েবসাইটটি সবার কাছে পরিচিত ও জনপ্রিয় করে তোলার জন্য সার্চ ইঞ্জিনের বিকল্প আর কিছু নেই।

 

কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়-

একটি ওয়েবসাইটের সবছেয়ে গুরুত্ত্বপূর্ণ অংশ হলো ওই সাইটের ভিজিটরস।ভিজিটরস না থাকলে সাইট যতই ভাল হোক না কেন তার দাম নেই।আপনার ব্লগ সাইটে যতই মানসম্মত পোস্ট করুন না কেন, কিন্তু সেখানে পোস্টগুলোর ভিজিটরস না থাকলে আপনার লেখা পোস্টগুলোর কোন সার্থকতা থাকবেক না।আর এই জন্যই  ওয়েবসাইটের জন্য ভিজিটর আনা খুব গুরুত্ত্বপুর্ণ।ভিজিটর কিভাবে আসবে আপনার ব্লক বা সাইটে?আমরা কোন কিছু খোজার জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাহায্য নেই। আর তাই সার্চ ইঞ্জিন ভিজিটরসের সবচেয়ে বড় উৎস হিসেবে স্বীকৃত।

যদি সার্চ ইঞ্জিন আপনার সাইটের লেখাগুলো ভালো অবস্থানে র‍্যাংক করাতে পারলেই আপনিও পাবেন আপনার কাঙ্ক্ষিত ভিজিটরসদেরকে। কিন্তু সেটা কিভাবে সম্ভব কারণ, আপনার মতো অন্য সব ওয়েব মাস্টাররাই চান তাদের সাইট ভালো অবস্থানে আসুক। আর  এই জন্যই প্রয়োজন হয় এসসিও( SEO) বা সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন । আমাদের মাঝে আরেকটি ভুল ধারণা,  আমরা মনে করি সার্চ ইঞ্জিনের গাইডলাইন মেনে এসইও করলাম আর সাইট ভালো অবস্থানে গেল। এটিও এক ধরণের ভুল ধারণা। কারণ,সব ওয়েব মাস্টাররাই তাঁর সাইটকে এসইও ফ্রেন্ডলি করে গড়ে তোলে। কিন্তু এটাও একটা প্রতিযোগিতার মতো। যার এসইও যতো ভালো হবে তাঁকে সার্চ ইঞ্জিন তাঁর প্রাপ্য র‍্যাংকটাই দিবে।

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করার সময় যে দিকে খেয়াল রাখতে হবে-

কিওয়ার্ড: কিওয়ার্ড রিসার্চ এসসিও এর সবছেয়ে গুরুত্ত্বপূর্ণ।তাই কিওয়ার্ড রিসার্চ অবশ্যই ভাল হতে হবে।আর এই জন্য আপনি বিভিন্ন ট্যুলস ব্যাবহার করতে পারেন।নিচে কিছু ট্যুলসের লিঙ্ক দেওয়া হলোঃ

1. google.com/adword
2. ubersuggest.org
3. smallseotools.com

লেখা কপি হওয়া যাবে না: অন্য কোন সাইটের লেখা কপি করলে গুগল এটাকে রেঙ্ক না করে প্যানাল্টি দিয়ে দিবে।

হেডার: হেডার এর দিকেও নজর দিতে হবে।হেডার H1 শুধু লাখার মুল বিষয়ের জন্য ব্যাবহার করতে পারেন।অন্য গুলোর জন্য H1 To H6 ব্যাবহার করতে পারেন।

ইমেজ Alt Tag: ছবিতে Alt Tag দিতেই  হবে ,ক্যাপশন না দিলেও সমস্যা নেই।

আর্টিকে্লের সাইজ: আর্টিকেলের সাইজ অনেক ভূমিকা রাখে এসসিও করার ক্ষেত্রে।তাই সাইজের দিকে খেয়াল রাখতে হবে।

 

কোথায় শিখবেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)-

বর্তমানে সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন শেখায় এরকম অনেক প্রতিষ্ঠান আছে যেখান থেকে আপনি এসসিও কোর্সটি করতে পারেন। তবে সময়ের সাথে তাল মিলিয়ে সব ট্রেইনিং সেন্টার সঠিকভাবে টিকে থাকতে পারছে না।  এক্ষেত্রে আপনি ইশিখন থেকে ঘরে বসে অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন কোর্সটি করতে পারেন। কারণ- ইশিখনে রয়েছে দীর্ঘদিন বিভিন্ন মার্কেটপ্লেস অথবা কোনো প্রতিষ্ঠানে কাজ করছে এমন কিছু প্রফেশনাল ট্রেইনার। ইশিখন থেকে কোর্স করলে যারা হবে আপনার ট্রেইনার। এছাড়াও ইশিখন থেকে কোর্স করলে আপনি কোর্স সম্পর্কিত  অন্যান্য সকল সুবিধাসমূহ পাবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর বিশেষ সুবিধা-

  • লাইভ ক্লাস মিস করলে পরের দিন কোর্সের ভেতর উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডিং ও আলোচিত ফাইল সমুহ পাবেন।
  • লাইভ ক্লাসের সম্পূর্ণ ফ্রি ভিডিও কোর্স, ( শুধুমাত্র এই ভিডিও কোর্সই অনেক প্রতিষ্ঠান হাজার হাজার টাকায় বিক্রি করে।)
  • প্রতিটি ক্লাস শেষে এসাইনমেন্ট জমা দেওয়া। (প্রতিটি এসাইনমেন্ট এর জন্য ১০ মার্ক) প্রতিটি ক্লাসের লাইভ ক্লাসের পাশাপাশি
  • প্রাকটিজ ফাইল পাবেন এবং কনটেন্ট পাবেন।
  • প্রতিটি ক্লাসের প্রথম ১৫ মিনিট আগের ক্লাসের সমস্যাগুলো সমাধান হবে, পরের ১ ঘন্টা মুল ক্লাস শেষ ১৫ মিনিট প্রশ্নোত্তর পর্ব প্রতিটি ক্লাসের শেষে ১০ নাম্বারের মডেল টেস্ট।
  • এই মডেল টেস্ট মার্ক এবং এসাইমেন্ট মার্ক ও নিয়মিত উপস্থিতির উপর ভিত্তি করেই পরবর্তীতে আপনার সার্টিফিকেট এর মান নির্ধারণ হবে।
  • কোর্স শেষে সার্টিফিকেট
  • লাইভ ক্লাস সমুহের ডিভিডি ।
   
   

0 responses on "কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন( SEO )করবেন?"

Leave a Message

Your email address will not be published.

© eShikhon.com 2015-2019. All Right Reserved