ওয়ার্ডপ্রেস কি? কেন শিখবো ওয়ার্ডপ্রেস?

ওয়ার্ডপ্রেস কি? 

ওয়ার্ডপ্রেস হলো পৃথিবীর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS). এটি একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। সাড়া বিশ্বের প্রায় ৪০ শতাংশ ওয়েবসাইট WordPress দিয়ে তৈরি করা এবং এটি দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে। ওয়ার্ডপ্রেস মূলত php এবং mySQL দিয়ে তৈরি করা। কোনো রকম প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই WordPress দিয়ে ওয়েবসাইট চালানো যায়। ২০০৩ সালের ২৭শে মে ম্যাট মুলেনওয়েগ এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন, তাই তাকে ওয়ার্ডপ্রেসের জনক বলা হয়ে থাকে। প্রথমদিকে ওয়ার্ডপ্রেস শুধুমাত্র ব্লগিং সফটওয়্যার হিসেবে বেশ পরিচিত লাভ করলেও বর্তমানে ওয়র্ডপ্রেস দিয়ে প্রায় সবরকমের কাজ করা যায়।


ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট / কেন ওয়ার্ডপ্রেস ব্যবহার করবো?

ধরুন আপনার একটি ওয়েসাইট দরকার কিন্তু আপনি ওয়েবসাইট বিষয়ে তেমন কিছুই জানেন না। এমন অবস্থায় আপনি ওয়েবসাইট ডেভলপার দিয়ে ওয়ার্ডপ্রেস থিম ডেভলপ অথবা কাস্টমাইজ করে নিলেন। পরবর্তীতে আপনার সাইটের জন্য ওয়ার্ডপ্রেস অপারেটর রাখতে না চাইলে আপনাকে নিজেই সাইটটি অপারেট করতে হবে। এক্ষেত্রে কোনো প্রকার কোডিং দক্ষতা ছাড়াই আপনি আপনার সাইটটি চালাতে পারবেন। তবে এর জন্য আপনার কিছু সেল্ফ স্টাডি করার প্রয়োজন হতে পারে। সব কথার মূল কথা হলো WordPress সাইট চালানো অনেক সহজ, চাইলে যেকেউ এটা অপারেট করতে পারে। তাই এর জনপ্রিয়তাও দিন দিন যেমন বেড়ে চলছে তেমনি প্রতিনিয়ত এটার ফাংশনালিটিও বেড়েই চলছে। আজকাল ব্লগিং থেকে শুরু করে ই-কমার্স সাইট, সংবাদপত্র, ই-লার্নিং থেকে শুরু করে প্রায় সকলপ্রকার ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি করা হচ্ছে। ফলে সময় পরিবর্তনের সাথে সাথে এটার চাহিদাও দাড়ুনভাবে বেড়ে চলছে।


ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি / ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন :

ওয়ার্ডপ্রেস জনপ্রিয় হওয়ার আরেকটি অন্যতম কারণ হলো এটার থিম। যে কেউ চাইলে WordPress Development শিখে এটার থিম ডেভলপ করতে পারে। ওয়ার্ডপ্রেস থিম বলতে মূলত বুঝায় একেকটা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ডিজাইন এন্ড্র ডেভলপমেন্ট টাকে। ডেভলপাররা তাদের নিজের মতো করে বিভিন্ন ধরনের থিম তৈরি করে থিমফরেস্ট অথবা অন্যান্য মার্কেটপ্লেসে দিয়ে রাখছে। যে কেউ চাইলে সেখান থেকে রেডিমেড থিম কিনে নিয়ে একদিনেই সেই থিম মনের মতো করে কাস্টমাইজ করে বানিয়ে ফেলতে পারে মনের মতোন ওয়েবসাইট। যেকোনো প্রকার ওয়েবসাইট যা মানুষের প্রয়োজন হতে পারে এমন বিভিন্ন ক্যাটাগরিতে ডেভলপাররা ওয়ার্ডপ্রেস থিম বানিয়ে রেখেছে। আপনার যেটা প্রয়োজন আপনি শুধু সেটা থিমফরেস্টে সার্চ করেলেই পেয়ে যাবেন আপনার প্রয়োজনমতো ওয়ার্ডপ্রেস থিম। শুধু প্রিমিয়াম নয়, গুগলে সার্চ করলেই আপনি অনেক ফ্রি ওয়ার্ডপ্রেস থিম পাবেন। তবে আমি সাজেস্ট করবো আপনি সম্ভব হলে প্রিমিয়াম থিম ব্যবহার করার চেষ্টা করবেন। যেটা আপনার জন্যই ভালো হবে। কারণ- ফ্রি থিমগুলিতে অনেক বাক থাকে এবং এটা সাধারণভাবে মনেরমতো সম্পূর্ণরুপে কাস্টমাইজ করা যায়না। এছাড়াও ফ্রি থিমে অনেকরকম সমস্যা থাকতে পারে। তাই এসব সমস্যার মুখোমুখি হতে না চাইলে প্রিমিয়াম থিম ব্যবহার করুন, যেটা আপনার জন্য ভালো হবে।


ওয়ার্ডপ্রেস প্লাগিন:

ওয়ার্ডপ্রেসে সবচেয়ে মজার ব্যপার হলো এটার প্লাগিন সুবিধা। প্লাগিন এমন একটি টুলস যেটা দিয়ে সাইটে গুরুত্বপূর্ণ ফাংশনালিটি যুক্ত করা যায়। এটা দিয়ে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে মনের মতো করে অনেক সুবিধা এ্যাড করা যায়। আজকাল WordPress website-এ অনেক ক্ষেত্রেই প্লাগিনের ব্যবহার করা যায়। যেমন- ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সিকিউরিটি থেকে শুরু করে আপনার সাইটের এসইও এবং ভিজিটর কাউন্টিং পর্যন্ত আপনি ওয়ার্ডপ্রেস প্লাগিনের মাধ্যমে করতে পারেন। বহুমূখী কাজের জন্য এই প্লাগিন ব্যবহার করা হয়। সবথেকে জনপ্রিয় কিছু প্লাগিন হলো:


  1. Yoast SEO
  2. Contact Form 7
  3. Akismet Anti Spam
  4. W3 Total Cache
  5. WordFence
  6. Jetpack
  7. WooCommerce
  8. WPBakery Page Builder

ওয়ার্ডপ্রেস ডেভেলপারের চাহিদা:

সময় পরিবর্তনের সাথে সাথে ওয়ার্ডপ্রেস ডেভলপারদের চাহিদা দিন দিন বেড়েই চলছে। ব্যবহারের দিক দিয়ে WordPress সাইট পরিচালনা করা তুলনামূলকভাবে সহজ হওয়ায় অনেকেই ওয়ার্ডপ্রেসের দিকে ঝুকে পড়েছে। আর তাই এটার ডেভলপারদেরও চাহিদাও স্বাভাবিকভাবে বাড়তে শুরু করছে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টটা শিখতে একটু কঠিন হলেও এটার ফল মিষ্টি। আমার এই আর্টিকেলটি লিখা পর্যন্ত একজন ওয়ার্ডপ্রেস ডেভলপারের মাসিক আয় ৪০ হাজার থেকে লক্ষ লক্ষ টাকা পর্যন্তও হয়ে থাকে। তাই তরুনরা স্বাভাবিকভাবেই এটার দিকে যাওয়ার চেষ্টা করতেছে। কিন্তু WordPress Development-এ প্রোগামিং/কোডিং থাকায় অনেকেই সফল হতে পারতেছেনা। আমি তাদেরকে বলবো সময় নিয়ে ধয্য সহকারে সঠিকভাবে লেগে থাকলে একদিন সফলতা আসবেই আসবে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট আসলে তেমন কোনো কঠিন কাজ নাহ। একবার শিখে নিতে পারলে এটার মতো মজা আর কোথাও পাবেন না। তাই যারা WordPress Development শিখতে গিয়ে থেমে যাচ্ছেন আমি তাদেরকে আবারো বলবো সময় নিয়ে ধয্য সহকারে সঠিকভাবে লেগে থাকলে সফলতা অবশ্যই আসবে। ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে প্রথমেই html, css দিয়ে শুরু করে php এবং mySQL ইত্যাদি বিষয়ে ভালোভাবে জানতে হবে।


ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট কি ?

ওয়ার্ডপ্রেস থিম | সাধারণভাবে HTML, CSS, JS দিয়ে যেসকল ওয়েব টেমপ্লেট বা থিম তৈরি করা হয় সেগুলি স্টেটিক অবস্থায় থাকে। স্টেটিক বলতে বোঝায় টেমপ্লেট বা থিমটির কোনো কিছু সাধারণভাবে পরিবর্তন করা যায়না। পরিবর্তন করতে গেলে ওই টেমপ্লেটির মূল কোডে গিয়ে এডিট করতে হয়। কিন্তু যারা ডেভেলপার না অথবা যাদের কোডিং নলেজ নেই, তাদের দ্বারা ওইসব টেমপ্লেটের কোড এডিট করা সম্ভব হয়না। কোনো কোডিং নলেজ ছাড়াই ডায়নামিকভাবে ওয়েবসাইটের কোনো কিছু পরিবর্তন বা আপডেট করার জন্য ওয়েব টেমপ্লেট গুলিকে ডেভেলপমেন্ট করতে হয়। ওয়েব টেমপ্লেট বা থিমগুলিকে অনেকভাবেই ডায়নামিক বা ডেভেলপমেন্ট করা যায়। ওয়েব টেমপ্লেটগুলিকে ডায়নামিক করার জন্য বিভিন্ন সিএমএস (Content Management System) অথবা ফ্রেমওয়ার্ক ব্যবহার করা হয়। এগুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস, জুমলা, লারাভেল ইত্যাদি সবচেয়ে বেশি জনপ্রিয় সিএমএস/ফ্রেমওয়ার্ড। যেসব ওয়েব টেমপ্লেট বা থিমকে ওয়ার্ডপ্রেস দিয়ে ডায়নামিক বা ডেভেলপমেন্ট করা হয় তাকে ওয়ার্ডপ্রেস থিম বলে।


ওয়ার্ডপ্রেস কিভাবে শিখব? ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট গাইডলাইন :

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখার জন্য প্রথমে HTML, CSS, Bootstrap, JS, jQuery অর্থাৎ, ওয়েব ডিজাইন টা মোটামুটি ভালোভাবে জানতে হবে। কারণ- ফ্রিল্যান্সিং মার্কেটেপ্লেস গুলিতে হাজারো কাজ পাওয়া যায় যেখানে ক্লায়েন্ট আপনাকে একটি HTML টেমপ্লেট দিয়ে বলবে এটা তাকে ওয়ার্ডপ্রেস কনর্ভাট করে দাও। তখন আপনি যদি এইচটিএমএল টেমেপ্লেট অথবা ওয়েব ডিজাইন সম্পর্কে ভালো ধারণা না রাখেন, তখন HTML টেমপ্লেটকে ওয়ার্ডপ্রেসে কনর্ভাট করতে অনেক ঝামেলা পোহাতে হবে। কাজেই একটি ওয়েব ডেমপ্লেটকে ডায়নামিক করার জন্য অর্থাৎ, ডেভেলপমেন্ট করার জন্য আপনার ওয়েব ডিজাইন টা ভালোভাবে রপ্ত করা আবশ্যক।


ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট গাইডলাইন:

অনেকেই মনে করে ওয়েব ডিজাইন শিখে অথবা ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখলেই আপনি হয়ে গেলেন পাক্কা ওয়ার্ডপ্রেস ডেভেলপার। আসলে ব্যাপারটি তেমন নয়, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট নিয়ে আপনার ক্যারিয়ার গড়ার ইচ্ছা থাকলে আপনাকে প্রথমে ভালোভাবে ওয়েব ডিজাইন টি শিখতে হবে, তারপর পিএইচপি সম্পর্কে মোটামুটি একটা ধারণা নিতে হবে। এরপরে আপনি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে পারেন। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখার পরে একজন ভালো মানের ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়ার জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্টটিও ভালোভাবে রপ্ত করতে হবে। ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট শিখার পরে আপনি গুটেনবার্গ শিখতে পারেন।


এছাড়াও ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডারগুলি সম্পর্কেও আপনাকে মোটামুটি ধারণা রাখতে হবে। ওয়ার্ডপ্রেসের দুটি জনপ্রিয় পেজ বিল্ডার হলো: এলিমেন্টর এবং ভিজুয়্যাল কম্পোসার। এসব পেজ বিল্ডারগুলি ব্যবহার করে আপনি খুব সহজেই অনেক সুন্দর-সুন্দর ওয়েব পেজ ডিজাইন করে ফেলতে পারবেবন। এর বাইরেও ভালোকিছু করতে চাইলে PHP টা আরো ভালোভাবে শিখে লারাভেল ফ্রেমওয়ার্ক টা শিখতে পারেন। তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বলেন অথবা ভালো কোনো আইটি র্ফামে উচ্চ বেতনের চাকুরী আপনাকে খুজবে। আপনি চাকুরী খুজবেন না, চাকুরীই আপনাকে খুজবে।


ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল :

  1. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ০১

  2. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ০২

  3. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ০৪

  4. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ০৮

  5. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ০৯

  6. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ১১

  7. ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট : ক্লাসঃ ১৭

এই ক্লাসগুলো আমাদের  ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট কোর্সের কিছু অংশ মাত্র। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টের সম্পূর্ণ কোর্স ঘরে বসে  অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে অংশগ্রহণ করতে পারেন অথবা ডিভিডির ডাউনলোড লিংক অর্ডার করেও শিখতে পারেন। কোর্স কারিকুলামসহ বিস্তারিত নিচে দেওয়া হলো:

Class 01: Orientation
– What is WordPress?
– Difference between WP Theme and WP Plugin Development
– How to Learn Effectively
– Discussing about our Goal

Class 02:
– How to Install WordPress?
– What is Dashboard?
– Post Section
– Page
– Media
– Themes
– Widgets
– Menu/Submenu
– Users
– Settings

Class 03:
– How to Install a WordPress Theme
– How to customize a theme
– Uses of WordPress Plugin
– Creating Our First WordPress Theme

Class 04:
– PHP Syntax
– Variable
– Different types of Data Type
– Constant Variable
– Conditions (if/elseif/else)
– Arithmetic Operator
– Assignment Operator
– Comparison Operator
– Logical Operator

Class 05:
– Functions in PHP
– PHP Function (Return)
– PHP Function (Argument)
– Array In PHP (index array/associative array)
– Loop (While/do while, for, foreach)

Class 06:
– Dynamic Logo
– Dynamic Post
– Date Format
– Post Thumbnail
– Post Pagination
– How to display author name
– Menu

Class-07:
– Sidebar/Widgets
– Separating Template
– Permalink
– Creating single.php
– Creating page.php
– Custom Page
– Search Form
– Creating search.php

Class-08:
– Comment template in single.php
– Creating 404 page
– Creating Read More Button manually
– Pagination in single Post
– Post Format
– Display Tag list & creating tag.php
– Sidebar Check

Class 09:
– Creating a Theme From Sketch
– HTML Markup
– Using of CSS/Bootstrap
– Using of JS

Class-10:
– HTML Theme (Part-02)
– Creating Theme Preview Image using Photoshop
– Installing as WordPress theme

Class-11:
– Theme Bootstrapping
– Separating Header/Footer
– Working with Post, Pagination
– Working with Menu, Widgets

Class-12:
– Working with Custom Logo (Dimension)
– Creating Page Templates
– Creating contact page using Contact form 7 plugin
– Introducing Option Frameworks

Class-13:
– Working with Option Framework
– Creating Theme Options
– Dynamic theme content using option framework

Class-14:
– Introduction with Attachments
– Working with Attachments
– Creating Testimonial / Team Section

Class-15:
– Working with WP Image Size
– Introduction to Child Theme
– Why Child Theme?
– Working with child theme

Class-16:
– Introduction to Custom Query
– Working with Custom Query

Class-17:
– Introduction to Meta box
– Working with Meta Box Plugins
– Working with TGM

Class-18:
– Introduction to Custom Post
– Working with Custom post
– Plugin Development Concept
– Working with Custom Taxonomy

Class-19:
– Working with another Options Framework
– Group Field
– Creating Social Network Section

Class-20:
– Converting another HTML theme to WordPress (Part-1)

Class-21:
– Converting HTML theme to WordPress (Part-2)

Class-22:
– Introduction to Woocommerce Plugin
– Declaring Woocommerce Support in our theme
– Working with Woocommerce Plugin

আরো পড়ুন:

   
   
July 28, 2020 | 1 week আগে

0 responses on "ওয়ার্ডপ্রেস কি? কেন শিখবো ওয়ার্ডপ্রেস?"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved