ওয়েব ডিজাইন ক্যারিয়ার

ওয়েব ডিজাইন বিস্তারিতঃ

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটি ওয়েবসাইটের আউটলুক বা সাধারণ রূপ। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন একটি ওয়েবসাইটের লে-আউট কেমন হবে। হিডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্নভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনার এরর কাজ। আর এ ডিজাইন নির্ধারণ করতে ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ। অনলাইন ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয়ের যেসব পদ্ধতি রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি কাজের সুযোগ রয়েছে ওয়েব ডিজাইনারদের জন্য।


ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের বাহ্যিক গঠন। ওয়েব ডিজাইনারের মুল কাজ সাইটের জন্য টেমপ্লেট (ওয়েবপেজ) বানানো। অর্থাৎ এপ্লিকেশন ছাড়া বাকি অংশ তৈরী করা। যেমন লগিন সিস্টেম, নিউজলেটার সাইনআপ, জিনেশন, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন এগুলি এপ্লিকেশন, ওয়েব এপ্লিকেশন । এসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে । কোন প্রকার এপ্লিকেশন ছাড়া একটা সাইট তৈরী করাই হচ্ছে ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে বলতে পারেন স্টাটিক ডিজাইন।


কেন শিখবেন ওয়েব ডিজাইন?

বর্তমান যুগে অনেকেই ওয়েব ডিজাইন শিখে লাখ লাখ টাকা আয় করছে। এর কারণ হচ্ছে বর্তমান এ পৃথিবীতে সবকিছুর যোগাযোগ, লেনদেন, কেনাবেচা সবকিছুই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। এক হিসাব অনুযায়ী, প্রতি মাসে প্রায় ১ মিলিয়ন ওয়েবসাইট অনলাইনে যুক্ত হচ্ছে। আর একজন আরেকজনের পণ্য কিনছে একজন আরেকজনের সঙ্গে কথা বলছে, একজন তার কোম্পানির পরিচিতির জন্য ওয়েবসাইট দরকার। আর এ সবকিছুই যখন ওয়েবসাইটের মাধ্যমে হচ্ছে তাই সবাই চায় যে তার একটা ওয়েবসাইট থাকুক। আর যখনই সে ওয়েবসাইট বানাতে চায় তখনই একজন ওয়েব ডিজাইনারের দরকার হয়। যে তার ওয়েবসাইটটি তৈরি করে দেবে। আর এ কারণেই মূলত ওয়েব ডিজাইনারের এত দাম।


ওয়েব ডিজাইন শিখতে হলে:

ওয়েব ডিজাইনার হতে হলে কি কম্পিউটার সায়েন্স থেকে পাস হতে হবে? আমাদের সমাজের মধ্যে অনেক ভুল ধারণার মধ্যে এটিও একটি ভুল ধারণা। প্রকৃতপক্ষে বাহ্যিকভাবে দেখলে কম্পিউটার সায়েন্স থেকে পাস করা ছাত্রদেরই বেশি সফল হওয়ার কথা ছিল; কিন্তু বাস্তবতা ভিন্ন। বেশিরভাগ ওয়েডেভেলপমেন্ট সম্পর্কিত অফিসগুলোতে গেলেই যে তথ্য পাওয়া যায়, সেখানে দেখা যায় ৭০ ভাগ ওয়েব ডেভেলপারের এডুকেশন ব্যাকগ্রাউন্ড ভিন্ন।


ওয়েব ডিজাইন নাকি ডেভেলপমেন্ট ?

আমরা প্রথমেই যে ভুলটি করি, সেটি হল ওয়েব ডিজাইন আর ডেভেলপমেন্ট কে একই মনে করি । ওয়েব ডিজাইন আর ওয়েব ডেভেলপমেন্ট দুইটি সম্পূর্ণ ভিন্ন। আসলে আমরা ডিজাইন বলতে কি বুঝি? কোন কিছু তৈরি করাই ডিজাইন, আর একটি ওয়েবপেজ এর দৃশ্যমান অংশ তৈরি করা হচ্ছে ওয়েব ডিজাইন । আর ওয়েব ডেভেলপ হচ্ছে ওয়েবসাইট এর প্রান।


কারা শিখতে পারবে ওয়েব ডিজাইন?

যে কেউ নূনতম শিক্ষিত, যার কম্পিটার এর বেসিক নলেজটুকু জানা আছে । এর জন্য এমনটি নয় যে অনেক ইংলিশ ভালো জানতে হবে কিংবা অনেক সফটওয়্যার জানতে হবে।

ওয়েব ডিজাইন শেখার জন্য যা প্রয়োজন :

  • এইচ টি এম এল (HTML)
  • সি এস এস (CSS)
  • বুটস্ট্রাপ (BS)
  • জাভাস্ক্রিপ্ট (JS)
  • জেকুয়েরি (jQuery)
  • বেসিক ফটোশপ (PS)

১। এইচটিএমএল : এইচটিএমএল বা হাইপা টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ জানতে হবে। এটার কাজ মূলত কিছু ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ গঠন করা। এগুলো মানুষ পড়তে পারে। প্রোগ্রামিং ভাষা এর মতো হাবিজাবি ‘হযবরল’ ভাষা না। এগুলোতে কিছু পরিচিত শব্দ ব্যবহার করা হয়। এইচটিএমএলকে ওয়েব পেজের কংকাল বলা হয়। এটি ওয়েব পেজের গঠন তৈরি করে।

২। সিএসএস : সিএসএস বা কেসক্যাডিং স্টাইল শিট জানতে হবে। এটি দিয়ে মূলত ওয়েব পেজগুলো ডিজাইন করা হয়। শুধু এইচটিএমএল দিয়ে ওয়েবপেজ বানালে তা শুধু কিছু লেখা মাত্র দেখা যাবে। কিন্তু সেই ওয়েব পেজকে সুন্দর রূপ দিতে হলে আপনার দরকার হবে সিএসএস। এইচটিএমএল হচ্ছে ওয়েব পেজের কংকাল আর সিএসএস হচ্ছে তার ওপরে মাংস, চামড়া ইত্যাদি। বুঝতেই পারছেন, সিএসএস ছাড়া এইচটিএমএল একটি কংকাল এর মতোই দেখাবে। সিএসএস এইচটিএমএল এর গঠনে রূপ দেয়।

৩। জাভাস্ক্রিপ্ট অথবা জেকুয়েরি : এই দুটোকে মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিছুটা কাছাকাছি ধরা যায়। মূলত দুটি জিনিসের কাজ একই তবে জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টেরই একটা রূপ যা সাইটে জাভাস্ক্রিপ্ট ব্যবহারকে অনেকটাই সহজ করে। আর এগুলোর কাজ হচ্ছে সাইটটা ইন্টারেক্টিভ করা। অর্থাৎ ভিজিটর একটা বাটনে ক্লিক করলে মেনু ওপেন হবে। অথবা একটা ফর্ম সাবমিট করলে কনফার্মেশন মেসেজ দেখাবে ইত্যাদি।

৪। ফটোশপ : ওয়েব ডিজাইনের জন্য ফটোশপ এ জ্ঞান থাকা জরুরি। ছোটখাটো কাজের জন্য আপনাকে ফটোশপ জানতে হবে। তবে খুব ভালো জানা লাগবে এমন কোনো কথা নয়।


ওয়েব ডিজাইনের সম্ভাবনাময় দিক গুলো :

একজন ভালো ওয়েব ডিজাইনার এর চাহিদা অনেক। ওয়েব ডিজাইনার হয়ে কখনো চাকরির জন্য মাসের পর মাস বেকার বসে থাকতে হয় না। আসলে বসে থাকার প্রয়োজন’ও পরে না কারণ এটা আন্তর্জাতিক মানের একটি পেশা। অনলাইন এ ফ্রিলান্সিং কিংবা অফসাইট এ কন্ট্রাকচুয়াল কাজের অনেক সুযোগ এখানে আছে। বছর বছর প্রমোশন না থাকলেও, বেতনের বৃদ্ধির হারটা অনেক উর্ধগতি। এই পেশায় অভিজ্ঞতা দিয়ে মুল্য বিচার করা হয়। যার যত বেশি কাজের অভিজ্ঞতা বাড়তে থাকে তার যোগ্যতাও তত বেশি।


ওয়েব ডিজাইনে আয় কেমন হয় ?

এটা নির্ভর করে আপনার অভিজ্ঞতার উপর। আমার মতে শুধুমাত্র ওয়েব ডিজাইনিং শিখে তেমন আয় করা যায় না। গেলেও তা বেশ ঝামেলাযুক্ত। আমি পরামর্শ দিবো অবশ্যই ওয়েব ডিজাইনিং এর সাথে সাথে ওয়ার্ডপ্রেস শিখার জন্য। তাহলে অনাআসেই মাসে ৬০০ থেকে ১০০০ ডলার আয় করা সম্ভব।


ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে?

ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগবে এটা সম্পূর্ণরুপে আপনার উপর নির্ভর করবে। আপনি প্রতিদিন কত ঘণ্টা সময় দিচ্ছেন? আপনার আগে থেকে এই বিষয়ে কোনোকিছু জানা আছে কিনা? আপনি ওয়েব ডিজাইনের বিষয়গুলো কত দ্রুত বুঝতে পারছেন? আপনার প্রবলেম সলভিং অ্যাবাইলিটি কেমন? ইত্যাদি বিষয়গুলোর উপর নির্ভর করবে ওয়েব ডিজাইন শিখতে আপনার কতদিন সময় লাগবে। তবে উপরোক্ত বিষয়গুলোর মধ্যে আপনি যদি মাঝামাঝি অবস্থানে থাকেন তবে আপনি ৩ থেকে ৪ মাসেই ওয়েব ডিজাইন মোটামুটি আয়ত্ব করে ফেলতে পারবেন। এছাড়া ৬ মাস একাধারে খুব ভালোভাবে ওয়েব ডিজাইনের পিছনে সময় দিলে মার্কেটপ্লেসেও কাজ করতে পারবেন। ওয়েব ডিজাইন শিখার জন্য আমাদের এই কোর্সটি দেখতে পারেন। কোর্স কারিকুলামসহ বিস্তারিত দেখতে এখানে যান: ওয়েব ডিজাইন অনলাইন লাইভ কোর্স


ইশিখন ওয়েব ডিজাইন কোর্স:

  1. ওয়েব ডিজাইন ক্লাস : ০১

  2. ওয়েব ডিজাইন ক্লাস : ০২

  3. ওয়েব ডিজাইন ক্লাস : ০৩

  4. ওয়েব ডিজাইন ক্লাস : ০৪

  5. ওয়েব ডিজাইন ক্লাস : ০৫

  6. ওয়েব ডিজাইন ক্লাস : ০৮

  7. ওয়েব ডিজাইন ক্লাস : ০৯

  8. ওয়েব ডিজাইন ক্লাস : ১০

এই ক্লাসগুলো আমাদের  ওয়েব ডিজাইন কোর্সের কিছু অংশ মাত্র। ওয়েব ডিজাইন সম্পূর্ণ কোর্সটি ঘরে বসে অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে অংশগ্রহণ করতে পারেন অথবা ডিভিডির ডাউনলোড লিংক অর্ডার করেও শিখতে পারেন। কোর্স কারিকুলামসহ বিস্তারিত নিচে দেওয়া হলো:

Section-1 :

– Introduction to Web Design
– Website Designing tools/software
– Environment Setup
– Creating file/Startup package
– HTML & Browser
– HTML Syntax
– Head & Body Section
– Basic tags
– HTML Elements & Attributes
– Commenting in HTML
– List in HTML
– What is table?
– Table Head and Body Content
– Table row and column
– Introduction to form
– Input types and attributes
– Form arrangement and decoration
– Different types of image in HTML
– Iframe in HTML
– Embedded video from YouTube
– Gif animation embedded

Section-2 :

– Introduction to CSS (Cascading style sheet)
– Syntax of CSS
– How to link CSS (Inline/Internal/External)
– Important property of CSS
– Layout concept in CSS
– Introduction to Selectors
– Universal & element type selector
– Id vs Class
– Descendant selector
– Child,Attribute,Pseudo selector
– Selectors grouping
– Flexbox
– Styling text
– Fonts & Icon
– Creating Menu
– Position
– Floats
– Input box styling
– Background image
– Dropdown Menu
– Introduction to lovable css
– Border and rounded corners
– Gradient & shadow
– Transition & transformation
– Overview of Responsive Web Design (RWD)
– Working with viewport
– Practicing Media Queries
– RWD Frameworks
– Live Project with HTML & CSS
– Introduction to Bootstrap Framework. (BS)
– How to install bootstrap
– BS table
– BS form
– BS button
– BS Image responsive
– BS Card
– Great grid system
– Understanding device screen size
– BS Modal
– BS Carousel

Section-3 :

– What is Photoshop?
– Basic concept of Photoshop
– How to use Photoshop tools?
– PSD fonts,color and layer concept
– Image slicing in Photoshop
– PSD fonts
– Converting PSD template to HTML

Section-4 :

– Introduction to Javascript (JS)
– JS basic syntax
– Variable in JS
– Operator, Data type and Functions in JS
– Commenting in JS
– Array in JS
– JS Conditions ( if,else )
– Making a live digital clock using JS
– Introduction to jQuery
– jQuery Selectors
– jQuery and DOM
– jQuery and Event
– Introduction to jQuery effects
– Hide, Show, Fade, Slide in JQuery
– Animation in jQuery
– Creating a responsive menu using jQuery
– Using jQuery Plugins

Section-5 :

– Live Project (Part – 01)
– Live Project (Part-02)
– What is domain and hosting?
– Introduction to cpanel
– Overview of webmail
– How to host a website in server?

Freelancing Class :

– UpWork
– Fiverr
– Freelancer.com
– Peopleperhour
– Themeforest
– Payoneer

আরো পড়ুন:

   
   
July 26, 2020 | 1 week আগে

0 responses on "ওয়েব ডিজাইন ক্যারিয়ার"

Leave a Message

Certificate Code

সবশেষ ৫টি রিভিউ

top
© eShikhon.com 2015-2020. All Right Reserved